আদালতের রায় বাস্তবায়ন না করায় ৩ সচিবসহ ৫ জনের বিরুদ্ধে আদালত অবমাননার রুল

জানুয়ারী ৯, ২০১৮, ১১:৫৬ অপরাহ্ণ এই সংবাদটি ২৩৮ বার পঠিত

হোসাইন আহমদ॥ আদালতের রায় বাস্তবায়ন না করায় জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিব, অর্থ মন্ত্রণালয়ের সচিব, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব, কারিগরি শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ও পরিচালক (ভোকেশনাল) এর বিরুদ্ধে মঙ্গলবার আদালত অবমাননার রুল জারি করা হয়।

হাই কোর্টের ৩৩ নং বেঞ্চে বিচারপতি মোঃ আশফাকুল ইসলাম ও বিচারপতি কে.এম. কামরুল কাদের এর যৌথ আদেশে এই রল জারি করা হয় (কনটেম্পট পিটিশন নং- ৫২৬/২০১৭)। সুপ্রিম কোর্টের আইনজীবী এডভোকেট সালাউদ্দিন দোলন এই কনটেম্পট পিটিশন দায়ের করেন এবং বাদী পক্ষে ছিলেন মুহাম্মদ শামসুদ্দীন।

উল্লেখ্য সারা দেশে ৬৪ টি সরকারি টেকনিক্যাল স্কুল ও কলেজে স্কিলস ডেভেলপমেন্ট প্রজেক্টের আওতায় নিয়োগপ্রাপ্ত ২৪১ জন শিক্ষক গত ২০১৬ সালের ১৮ অক্টোবর হাই কোর্টে একটি রিট পিটিশন করেন (পিটিশন নং-১৩০৫২/২০১৬)। যার প্রেক্ষিতে ২০১৭ সালের ০৫ জানুয়ারী সুপ্রিম কোর্ট হতে উক্ত শিক্ষকদের বকেয়া বেতন-ভাতাদি প্রদানের আদেশ দেওয়া হয় (পিটিশন ফর লিভ টু আপিল নং-৩৯৫৭/২০১৬)।

এছাড়াও ২০১৭ সালের ১১ জানুয়ারী উক্ত রিট পিটিশনটি (১৩০৫২/২০১৬) হাই কোর্টে নিস্পত্তি হয়। রায়ে বলা হয় উক্ত শিক্ষকদের বেতন-ভাতাদি ও অন্যান্য সুবিধাদি প্রদানসহ সরকারি রাজস্ব খাতে স্থানান্তরের জন্য। কিন্তু কারিগরি শিক্ষা অধিদপ্তর ও সংশ্লিষ্ট মন্ত্রণালয় রায়ের আলোকে তা বাস্তবায়ন না করায় এবং রিট পিটিশনারদের বকেয়া বেতন-ভাতাদি ও চাকুরী স্থায়ীকরনের কোন ব্যবস্থা গ্রহন না করায় কনটেম্পট পিটিশনটি দায়ের করা হয়।

২৪১ জন রিট পিটিশনারসহ প্রায় ৩২০ জন শিক্ষকের সাথে কথা হলে তারা বলেন, ৩০ মাস যাবৎ বেতন-ভাতাদি না পেয়ে পরিবার পরিজন নিয়ে অসহায় ও মানবেতর জীবন যাপন করছেন। শিক্ষকবৃন্দ এই অসহায় অবস্থা থেকে পরিত্রানের জন্য প্রধানমন্ত্রীর সুদৃষ্টি ও আন্তরিক হস্তক্ষেপ কামনা করেন। 

 

 

সংবাদটি শেয়ার করতে নিচের “আপনার প্রিয় শেয়ার বাটনটিতে ক্লিক করুন”