আর্ন্তজাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষের মানববন্ধন ও আলোচনা সভা

ডিসেম্বর ৫, ২০১৮, ৮:৫০ অপরাহ্ণ এই সংবাদটি ৬৫ বার পঠিত

জনি বেগম/সাইফুল্লাহ হাসান॥ “নারীর কথা শুনবে বিশ্ব-কমলা রঙে নতুন দৃশ্য”এই স্লোগানকে সামনে রেখে আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধপক্ষ উদ্যাপন উপলক্ষে মৌলভীবাজারে মানববন্ধন, আলোচনা সভা, পুরুষ্কার বিতরন ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

বুধবার ৫ ডিসেম্বর জেলা প্রশাসন ও জেলা মহিলা বিষয়ক কর্মকর্তার কার্যালয়ের উদ্যোগে দিন ব্যাপি জেলা মহিলা সংস্থা প্রাঙ্গনে সমাজ সেবক নূর জাহান সোহারা’র সভাপতিত্বে ও রেডিও পল্লী কন্ঠের স্টেশন ম্যানেজার মেহেদী হাসান এর পরিচালনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, জেলা প্রশাসক মোঃ তোফায়েল ইসলাম, পুলিশ সুপার মোহাম্মদ শাহ জালাল, জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা সাহেদা আক্তার, মহিলা সংস্থার চেয়ারম্যান বেগম রোকেয়া চৌধুরী, যৌন হয়রানি নির্মূল করন নেটওয়ার্ক মৌলভীবাজারের আহবায়ক রাশেদা বেগম ও সাংবাদিক নজরুল ইসলাম মুহিব প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্যে জেলার জেলা প্রশাসক তোফায়েল ইসলাম বলেন, মেয়েদের কেস কল কাজে এগিয়ে আসতে হতে। সকলকে সম্মিলিত ভূমিকা পালন করতে হবে।                                                                                                                                                                               

কেন্দ্রীয়শহীদ মিনার চত্বরে সকাল ১০টায় “ঐবধৎগবঞড়ড় ঊহফ ঠরড়ষবহপব অমধরহংঃ ডড়সবহ ধহফ এরৎষং, নারীরকথাশুনবেবিশ^ কমলা রঙে নতুন দৃশ্য”  এই প্রতিপাদ্যকে ধারন করে নারী নির্যাতন প্রতিরোধ কল্পে আন্তর্জাতিক প্রচার অভিযান পক্ষ উদ্যাপন-২০১৮ উপলক্ষে সমাবেশ অনুষ্ঠিত হয়। এ বছরের মূল প্রতিপাদ্যের পাশাপাশি যৌন হয়রানি, বাল্য বিয়ে, সাইবার বুলিং এবং নারী ও শিশুর প্রতিহিংসতা প্রতিরোধের উপর গুরুত্ব দিয়ে এই প্রচার অভিযান পরিচালনা করছে।

আলোচনা পর্ব শেষে সকল অংশ গ্রহণকারী দাড়িয়ে যৌন হয়রানি ও বাল্যবিয়েকে না বলি শীর্ষক লাল কার্ড প্রদর্শন করেন। কার্ড প্রদর্শন শেষে নারী ও শিশুর প্রতি সকল ধরনের সহিংসতা প্রতিরোধে জেলা প্রশাসক উপস্থিত সকলকে শপথ বাক্য পাঠ করান। প্রধান অতিথি শিশু কিশোরদের চিত্রাঙ্কন প্রতিযোগিতার শুভ উদ্বোধন করেন এবং সকল অতিথিদের নিয়ে বিভিন্ন স্টল পরির্দশ করেন। পরে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন। সবশেষে মঞ্চে সচেতনতা মূলক গণ নাটক পরিবেশিত হয়। সকল অতিথিবৃন্দ ও অংশ গ্রহণ কারীবৃন্দ গণনাটক উপভোগ করেন।

এছাড়া অনুষ্ঠানে শিক্ষক, শিক্ষার্থী, অভিভাবক, পল্লী সমাজ সদস্যবৃন্দ, সরকারি কর্মকর্তা, নাগরিক সমাজের প্রতিনিধিবৃন্দ, নারী নেত্রী, এনজিও প্রতিনিধি, ব্র্যাক প্রতিনিধি, সুশীল সমাজের প্রতিনিধি এবং ইলেকট্রনিক্স, প্রিন্ট ও অনলাইন মিডিয়ার সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন। এছাড়াও  ব্র্যাকেরপক্ষ থেকে উপস্থিত ছিলেন তারিখ আজিজ জেলা ব্যবস্থাপক, মিজানুর রহমান জুনিয়র সেক্টর স্পেশালিস্ট, মেজনিন প্রকল্প, ব্র্যাক।

বিভিন্ন মহিলা সংগঠনের নারী নেত্রীরা স্টল নিয়ে মেলায় অংশ গ্রহণ করে। নারীদের সচেতনতা মূলক লিফলেট বিতরন করেন। আলোচনা সভা শেষে অতিথি ও নারীরা “নারী ও শিশুর প্রতি সহিংসতাকে না বলি” লেখা লাল কার্ড প্রদর্শন করে।

সংবাদটি শেয়ার করতে নিচের “আপনার প্রিয় শেয়ার বাটনটিতে ক্লিক করুন”