ইসলামে আশ্রয় গ্রহণ করতে চায় ফুলতলী (রহ) মানুষ’কে মানবতার শিক্ষা দিয়েছেন ——–আল্লামা হুছাম উদ্দিন চৌধুরী ফুলতলী

এপ্রিল ১৪, ২০১৮, ৩:০০ অপরাহ্ণ এই সংবাদটি ২২২ বার পঠিত

শ্রীমঙ্গল প্রতিনিধি॥ বাংলাদেশ আঞ্জুমানে আল-ইসলাহ’র শ্রীমঙ্গল উপজেলা শাখা’র অভিষেক ও শপথগ্রহন অনুষ্ঠানে আনজুমানে আল-ইসলাহ্’র কেন্দ্রীয় সভাপতি আল্লামা হুছাম উদ্দিন চৌধুরী ফুলতলী বলেন, ‘আমানত রক্ষা করা একটি নৈতিক ও মানবিক গুণ। সকল নবী-রাসুল এ মহৎ গুণে আলোকিত মানুষ ছিলেন। সমাজ ও পরিবারের সুখ, শান্তি, শৃঙ্খলা ও নিরাপত্তা অনেকাংশেই এ গুণের ওপর নির্ভরশীল।

১২ এপ্রিল বুধবার রাতে ৮টায় শ্রীমঙ্গল স্টার কমিউনিটি সেন্টারে বাংলাদেশ আঞ্জুমানে আল-ইসলাহ শ্রীমঙ্গল উপজেলা শাখার অভিষেক অনুষ্ঠানের প্রধান অতিথি’র বয়ান পেশ করতে গিয়ে উপরোক্ত কথাগুলো তিনি বলেন।

মাওলানা মো. মুজিবুর রহমান আল-মাদানী’র সভাপতিত্বে এবং কাজী মাওলানা মো. নাছির উদ্দিন ও মাওলানা মো. রাশিদ আলী’র পরিচালনায় আরো বক্তব্য রাখেন, মৌলভীবাজার জেলা আল-ইসলাহ’র সভাপতি জননেতা মাওলানা মো. শামছুল ইসলাম, সাধারণ সম্পাদক মাওলানা মো. আব্দুল আলিম। শ্রীমঙ্গল প্রেসক্লবের সাধারণ সম্পাদক এম ইদ্রিস আলী, শ্রীমঙ্গল ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক, হাজী মো. কামাল হোসেন। অেিবষক অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, ঢাকা মহানগর আল-ইসলাহ’র সাধারণ সম্পাদক ড. মোর্শেদ আলম সালেহী, কমলগনজ আল-ইসলাহর সাধারণ সম্পাদক মাওলানা মো. আব্দুল ওয়াহাব, মাওলানা সিরাজুল ইসলাম মাসুক, হাফিজ মাহবুব আহমদ সালেহ্, হাজী মো. কেরামত আলী, আবু সাইদ মো. বেলাল, জাহাঙ্গার আলম প্রমূখ।

তিনি আরো বলেন, কোনো সমাজ বা পরিবারের মানুষগুলো যদি এ নৈতিক গুণ হারিয়ে ফেলে তবে সে সমাজ ও পরিবারের শান্তি, শৃঙ্খলা ও নিরাপত্তা বিঘিœনত হওয়া অবধারিত। অশান্তি ও নিরাপত্তাহীনতার দাবানল সে সমাজকে জ্বালিয়ে ছাই করে দেবে। আমাদের আমানত রক্ষা করতে হবে।’ তিনি বলেন, ‘মুসলিম মাত্রই আমরা জানি যে ইসলাম ধর্মের অন্যতম গুরুত্বপূর্ন  স্তম্ভ হলো নামাজ পড়া ও কায়েম করা। কিন্তু, দুঃখজনক হলেও সত্য যে, নিজেদের মুসলিম বলে দাবী করলেও এই গুরুত্বপূর্ন স্তম্ভটি সম্বন্ধে আমরা আজ উদাসীন। এই উদাসীনতার অন্যতম কারণ হলো নামাজের গুরুত্ব অনুধাবনের ব্যর্থতা। বেশীর ভাগ মুসলমানের জানা নাই যে নামাজ সম্বন্ধে ইসলামের এই কঠোর অবস্থানের কথা।  জানা থাকলে অনেক বেনামাজীই হয়ত সেদিন থেকেই নিয়মিত নামাজ পড়া শুরু করে দিবেন। আমাদের নিয়মিত নামাজ আদায় করতে হবে। ইসলামের প্রকৃত আদর্শ মানুষের কাছে তোলে ধরতে হবে। পৃথিবী’র মানুষ আজ  ইসলামে আশ্রয় গ্রহণ করতে চায়।’ তিনি আরো বলেন, ‘আল্লামা ফুলতলী ছাহেব কিবলাহ (রহ.) মানুষকে মানবতার আদর্শ শিক্ষা দিয়েছেন। তিনি আল-ইসলাহ প্রতিষ্ঠা করে এর মাধ্যমে মানুষ’কে আদর্শ সমাজ উপহার দিয়েছেন। ফুলতলী (রহ)-এর নচিয়ত শুনে সিলেটের সোবহানীঘাট জামে মসজিদে আজও প্রায় ২৫ বছর যাবৎ জুম্মার নামাজ আদায় করেন অনেক মুসল্লি, যাদের কোন দিন জুম্মার নামাজ বাদ যায়নি। তিনি ফুলতলী (রহ.) ইউরোপ আমেরিকাসহ অসংখ্যা দেশে পবিত্র কোরআনের খেদমতের জন্য প্রতিষ্ঠান তৈরী করেছেন। পবিত্র কোরআন তেলওয়াতের দাবানল জ্বালিয়ে দিয়েছেন পৃথিবী জোড়ে।

আলোচনা সভা শেষে ৬৮ সদস্য বিশিষ্ট শ্রীমঙ্গল উপজেলা কমিটি’কে শপথ পাঠ ও মোনাজাত করেন মুসলিম মিল্লাতের অন্যতম নেতা আল্লামা হুছাম উদ্দিন চৌধুরী ফুলতলী।

সংবাদটি শেয়ার করতে নিচের “আপনার প্রিয় শেয়ার বাটনটিতে ক্লিক করুন”