কমলগঞ্জে দলিত জনগোষ্ঠীর আর্থ-সামাজিক উন্নয়নে আলোচনা সভা অনুষ্ঠিত

জুলাই ১১, ২০১৮, ১১:১৪ অপরাহ্ণ এই সংবাদটি ১২০ বার পঠিত

প্রনীত রঞ্জন দেবনাথ॥ কমলগঞ্জে ‘দলিত জনগোষ্ঠীর আর্থ-সামাজিক উন্নয়নে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। মৌলভীবাজার চা জনগোষ্ঠী আদিবাসী ফ্রন্টের আয়োজনে এবং নাগরিক উদ্যোগ ও বিডিইআরএম এর সহযোগিতায় ১১ জুলাই বুধবার দুপুরে কলেজ রোডস্থ উপজেলা সিপিবি অফিসে এই সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন লেখক- গবেষক ও উন্নয়ন চিন্তক আহমদ সিরাজ।

বাংলাদেশ দলিত ও বঞ্চিত জনগোষ্ঠী অধিকার আন্দোলন কেন্দ্রীয় কমিটির সভাপতি সুনীল কুমার মৃধার সঞ্চালনায় ও প্রতাপ চন্দ্র করের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন সাংবাদিক প্রনীত রঞ্জন দেবনাথ, বিডিইআরএম মৌলভীবাজার জেলা কমিটির সভাপতি পরিমল সিং বাড়াইক, সাধারণ সম্পাদক সঞ্জয় চৌহান। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, বিডিইআরএম কমলগঞ্জ উপজেলা শাখার সাধারণ সম্পাদক সুপ্রিম রবিদাস, সহ: সাধারণ সম্পাদক জিয়ামা মাদ্রাজী, সাবিত্রী রবিদাস, সুমন কর, কিরণ বৈদ্য, অমূল্য কর, শ্রীমতি লসি মৃধা প্রমুখ।

সভায় বক্তারা বলেন, দলিত জনগোষ্ঠীসহ অনগ্রসর সকল জনগোষ্ঠীকে উন্নয়নের মূল রাতে ধারায় নিয়ে আসতে হবে। এ দেশ আমাদের সকলের। এদেশকে ভালবাসতে হবে। বর্তমান সরকার দলিত জনগোষ্ঠীর আর্থ-সামাজিক উন্নয়নে এবং আইনী সুরক্ষা নিশ্চিত করতে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করছে। কোন জনগোষ্ঠীর উন্নয়নের জন্য সর্বপ্রথম প্রয়োজন তাদের নিজেদের উদ্যোগ। আমাদের সংবিধানে সকল নাগরিকের সমান অধিকার নিশ্চিত করা হয়েছে। কোন জনগোষ্ঠীকে পিছনে রেখে দেশকে মধ্যম আয়ের দেশে উন্নীত করা সম্ভব নয়।

সভায় বক্তারা বিডিইআরএম-এর বিভিন্ন দাবির সাথে সম্পূর্ণ একমত পোষন করে বলেন, কোন বঞ্চনা চিরকাল টিকে থাকেনি, আজকের দিনের বঞ্চনাও চিরদিন থাকবে না, তবে তার জন্য দরকার সমাজের সকল মানুষের ইতিবাচক মানসিকতা। আমাদের সকলের মানসিকতার পরিবর্তন করতে হবে, সাথে সাথে দলিত জনগোষ্ঠী যেভাবে মানুষকে সচেতন করার কাজ করে যাচ্ছে তা অব্যাহত রাখতে হবে।

সংবাদটি শেয়ার করতে নিচের “আপনার প্রিয় শেয়ার বাটনটিতে ক্লিক করুন”