কমলগঞ্জে বিষমুক্ত সবজি চাষে চাষীদের উদ্দুদ্ধকরণে ৩দিনব্যাপী ক্যাম্পেইন সমাপ্ত

আগস্ট ৭, ২০১৮, ১০:০৫ অপরাহ্ণ এই সংবাদটি ৪১ বার পঠিত

প্রনীত রঞ্জন দেবনাথ॥ বিষমুক্ত সবজি চাষে চাষীদের উদ্বুদ্ধকরণে মৌলভীবাজারের কমলগঞ্জে ৯টি ইউনিয়নের ২৭০ জন কৃষক চাষী নিয়ে ৩দিনব্যাপী ক্যাম্পেইন মঙ্গলবার সমাপ্ত হয়েছে। কমলগঞ্জ উপজেলা পরিষদের আয়োজনে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের বাস্তবায়নে উপজেলা পরিচালন ও উন্নয়ন প্রকল্পের সহায়তায় আনুষ্ঠানিকভাবে এ ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়।

তিন দিনব্যাপী অনুষ্ঠিত ক্যাম্পেইনে প্রাকৃতিকভাবে জৈব সার ব্যবহার করে কিভাবে সঠিক পদ্ধতিতে সবজি চাষাবাদ করা যায় তার উপর আলোচনা করেন কমলগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা মোহাম্মদ শামছুদ্দিন আহমদসহ সহকারী কৃষি কর্মকর্তারা। সাথে সাথে অতিরিক্ত কীটনাশক ব্যবহার করে সবজি উৎপাদন করলে এসব সবিজ খেয়ে মানব দেহের যে ক্ষতি সাধন হয় তার উপর আলোচনা করা হয়। চাষীরা যাতে বিষমুক্তভাবে সবজি চাষাবাদ করেন তাতে সব সময় কৃষি বিভাগ সহায়তা করবে বলেও অংশ গ্রহনকারী চাষীদের আশ্বাস প্রদান করা হয়।

৭ আগষ্ট মঙ্গলবার দুপুরে সমাপনী দিনে কমলগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা মোহাম্মদ শামছুদ্দিন আহমদের সভাপতিত্বে আলোচনা পর্বে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মাহমুদুল হক। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন কমলগঞ্জ পৌরসভার মেয়র মো: জুয়েল আহমদ, লেখক গবেষক ও কৃষকবন্ধু আহমদ সিরাজ ও জাইকার (জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সী)-ও প্রতিনিধি সাজেদুর রহমান।

প্রধান অতিথির বক্তব্যে কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মাহমুদুল হক বলেন, ফলে যেভাবে ফরমালিন থাকে, তেমনি ইচ্ছে মাফিক কীটনাশক ব্যবহার করায় সবজ্জিতে বিষ যুক্ত হয়। খাওয়ার প্রয়োজনে মানুষ এসব সবজির মাধ্যমে বিষ খেয়ে নানান রোগে ভোগছে। কমলগঞ্জের লেখক, গবেষক ও কৃষক বন্ধু আহমদ সিরাজের প্রস্তাবনায় কমলগঞ্জের কৃষকদের বিষমুক্ত সবজি চাষে উদ্বুদ্ধকরণেই উপজেলা পরিষদের আয়োজনে ৯টি ইউনিয়নের ২৭০ জন চাষী নিয়ে এ ক্যাম্পেইনের আয়োজন করা হয়। তিনি মনে করেন অংশ গ্রহনকারী এসব চাষীরাই বাকী চাষীদের গুরুত্বপূর্ণ এ বিষয়টি অবহিত করবে।

সংবাদটি শেয়ার করতে নিচের “আপনার প্রিয় শেয়ার বাটনটিতে ক্লিক করুন”