গ্রাম আদালত সম্পর্কে ব্যাপক জনসচেতনতা বৃদ্ধিতে ‘গণমাধ্যমের ভূমিকা’ শীর্ষক মতবিনিময় সভা

মে ১৬, ২০১৮, ১০:১৪ অপরাহ্ণ এই সংবাদটি ১৩৭ বার পঠিত

আজ জেলা প্রশাসন, মৌলভীবাজার গ্রামীণ জনগণ বিশেষ করে নারী, দরিদ্র ও প্রান্তিক জনগোষ্ঠীর মাঝে গ্রাম আদালত সম্পর্কে ব্যাপক জনসচেতনতা বৃদ্ধিতে ‘¯’ানীয় সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানসমূহের ভূমিকা’ শীর্ষক কর্মশালা জেলার সার্কিট হাউস মিলনায়তনে আয়োজন করেছে। বাংলাদেশ সরকার, ইউরোপীয়ান ইউনিয়ন এবং ইউএনডিপি এর আর্থিক সহায়তায় পরিচালিত বাংলাদেশে গ্রাম আদালত সক্রিয়করণ (২য় পর্যায়) প্রকল্প এর সহযোগিতায় অনুষ্ঠিত এ মতবিনিময় সভায় বিভিন্ন জাতীয় ও ¯’ানীয় দৈনিক এবং ইলেক্ট্রনিক মিডিয়ার ৪০ জন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানসমূহের প্রতিনিধিগণ উপ¯ি’ত ছিলেন।

কর্মশালায় প্রধান অতিথি হিসেবে জনাব মোঃ তোফায়েল ইসলাম, জেলা প্রশাসক, মৌলভীবাজার তার বক্তৃতায় বলেন, গ্রাম আদালত বিষয়ে ইউনিয়ন পরিষদকে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে এখন ¯’ানীয় পর্যায়ে ব্যাপক জনসচেতনতা বৃদ্ধির জন্য কাজ করা হ”েছ। ¯’ানীয় পর্যায়ে জনসচেতনতা বাড়লে গ্রামে অনেক ছোটখাটো ঘটনা সাধারণ মানুষ তার প্রতিকার থানা বা জেলা আদালতে না গিয়েও গ্রাম আদালতের মাধ্যমে বিরোধ থেকে নিস্পত্তি পেতে পারে। গ্রাম আদালত ছিল, আছে এবং থাকবে, তবে শক্তিশালী করার বিষয়ে আমাদের সকলকে নিজ নিজ অবস্তান থেকে দায়িত্ব পালন করতে হবে। তাহলে গ্রাম আদালতগুলি থেকে মানুষ অল্প সময়ে, স্বল্প খরচে সঠিক বিচার পাবে। তাই তিনি গ্রাম আদালতের সেবা সম্পর্কে বিভিন্ন নিজেরদের পরিচালিত কর্মসূচির মাধ্যমে দরিদ্র মানুষের মাঝে জনসচেতনতা বাড়াতে সভায় উপ¯ি’ত সরকারি ও বেসরকারি কর্মকর্তাদের আহ্বান জানান।

মোহাম্মদ রোকন উদ্দিন, উপ-পরিচালক, ¯’ানীয় সরকার, মৌলভীবাজার এ মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন। গ্রামের ছোট ছোট সমস্যাগুলিকে কেন্দ্র করে আদালতে বড় ভাবে মামলা সাজানো হয়, এর ফলে সাধারণ মানুষ বিপদের মুখে পতিত হয়। গ্রাম আদালত শক্তিশালী হলে  বিরোধগুলি ¯’ানীয় পর্যায়ে নিস্পত্তি হবে এবং দরিদ্র মানুষ সহজে সেবা পাবে। এই লক্ষে বাংলাদেশ সরকার গ্রাম আদালতকে সক্রিয় করার জন্য কাজ করে যা”েছ। তবে সরকারের পাশাপাশি বেসরকারি প্রতিষ্ঠানগুলিকেও এগিয়ে আসতে হবে। তিনি এই বিচারিক সুবিধার কথাগুলি মৌলভীবাজার জেলার প্রত্যন্ত অঞ্চলের দরিদ্র ও সুবিধা বঞ্চিত গ্রামীণ জনগণ বিশেষত নারীদের মাঝে পৌঁছে দেবার জন্য উপ¯ি’ত সকলকে আহ্বান জানান।

অনুষ্ঠানে উপ¯ি’ত সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানসমূহ নিজেদের কর্মসূচির পাশাপাশি গ্রাম আদালতের সেবাসমূহ কিভাবে প্রচার করা যায় তা দলীয় আলোচনার মাধ্যমে বিভিন্ন সুপারিশ ও পরামর্শ প্রদান করেন। অনুষ্ঠানটি পরিচালনা করেন জনাব মোঃ মাহাবুব উল আলম, ডিস্ট্রিক্ট ফ্যাসিলিটেটর, বাংলাদেশে গ্রাম আদালত সক্রিয়করণ (২য় পর্যায়) প্রকল্প,ইউএনডিপি-মৌলভীবাজার। প্রেস রিলিজ॥

সংবাদটি শেয়ার করতে নিচের “আপনার প্রিয় শেয়ার বাটনটিতে ক্লিক করুন”