চোখ দিয়ে চালানো যাবে স্মার্টফোন

জুলাই ৯, ২০১৬, ৫:১৭ অপরাহ্ণ এই সংবাদটি ৪৬১ বার পঠিত

স্টাফ রিপোর্টার॥ চোখের ইশারায় স্মার্টফোন চালানো যাবে। লক খোলা, গেম খেলা, অ্যাপস চালানো—সবই করা যাবে চোখ দিয়ে! এমনই এক প্রযুক্তি নিয়ে গবেষণা করছেন গবেষকরা। সম্প্রতি এই গবেষণার তথ্য প্রকাশ করা হয়েছে যুক্তরাষ্ট্রের সিয়াটলে অনুষ্ঠিত ইনস্টিটিউট অব ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিংয়ের (আইইইই) কনফারেন্সে। এ খবর জানিয়েছে প্রযুক্তিবিষয়ক ভারতীয় ওয়েবসাইট ফার্স্ট পোস্ট।

c207fcc2193f63b5a4e70333733079bc-16-310x165যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি (এমআইটি), ইউনিভার্সিটি অব জর্জিয়া এবং জার্মানির ম্যাক্স প্লাঙ্ক ইনস্টিটিউট অব ইনফরমেটিক্সের একদল গবেষক মিলে এ ধরনের প্রযুক্তি নিয়ে কাজ করছেন। তাঁরা যে অ্যাপটি তৈরি করেছেন, তা এখন একজন ব্যবহারকারীর চোখ নির্ভুলভাবে স্ক্যান করতে পারে। অর্থাৎ ব্যবহারকারী স্মার্টফোনের দিকে তাকালে এর লক খুলে যাবে।

full_1082306428_1467800983তবে এই সফটওয়্যারটি আরো নিখুঁত করে গড়ে তোলার জন্য কাজ করছেন গবেষকরা। এই অ্যাপটির নাম দেওয়া হয়েছে গেজ ক্যাপচার। স্মার্টফোনের ফ্রন্ট ক্যামেরার মাধ্যমে ব্যবহারকারীদের চেহারার ছবি তুলে রাখবে। আর সফটওয়্যারটি ওই ছবির সঙ্গে মিলিয়ে ব্যবহারকারীর চোখ ও চেহারা চিহ্নিত করবে।

এখন পর্যন্ত দেড় হাজার মানুষ পরীক্ষামূলকভাবে গেজ ক্যাপচার অ্যাপটি ব্যবহার করেছেন। তবে গবেষকদের দরকার মোট ১০ হাজার ব্যবহারকারীর তথ্য। এসব তথ্য বিশ্লেষণ করে অ্যাপটিকে আরো উন্নতমানের করে তৈরি করতে পারবেন তাঁরা।

সংবাদটি শেয়ার করতে নিচের “আপনার প্রিয় শেয়ার বাটনটিতে ক্লিক করুন”