মাধবপুর লেইকে বেত ফুল বিক্রিতেই চলে নারায়নের সংসার

ফেব্রুয়ারী ৯, ২০১৯, ১১:৫২ পূর্বাহ্ণ এই সংবাদটি ৬৩ বার পঠিত

তোফায়েল পাপ্পু॥ প্রকৃতির অপার সৌন্দর্যের লীলাভুমি মৌলভীবাজার। আর এই জেলায় অবস্থিত অসংখ্য পর্যটন স্থান। এর মধ্যে জেলার কমলগঞ্জে অবস্থিত চোখঁ জুড়ানো সবুজের লীলাভুমিতে অবস্থিত মাধবপুর লেক। হাজার হাজার পর্যটকরা প্রতিদিন বেড়াতে আসেন এখানে। তবে ছুটির দিনটিতে ভীড় থাকে বেশী।  ৮ ফেব্রুয়ারী শুক্রবার মাধবপুর লেইকে বেড়াতে গিয়ে দেখা গেছে লেকটির পাড়ের বসে বসে কি যেনো তৈরী করছেন। সাদা, লাল, নীল, সবুজ রঙ্গের কত সুন্দর ফুল। শিশু থেকে শুরু করে প্রাপ্ত বংয়স্ক লোকেরাও ঝুকছিলেন এদিকেই। কেউ ২টা, কেউ ৪টা আবার কেউ আরও বেশী কিনছেন ফুল।

লোকটির নিকটে গেলে লোকটি বলল কিছু বলবেন? লোকটিকে জিজ্ঞেস করা হলে, আপনি কি তৈরী করছেন? লোকটি বলল বেত ফুল। লোকটির পাশে তাকিয়ে দেখা গেলো বিভিন্ন কালারের বেত ফুল সাজিয়ে বসে আছেন। নাম জিজ্ঞেস করলে বলেন নারায়ন বিন। এই লেইক এলাকায় তিনি থাকেন। তিনি জানান প্রতিদিন সকাল ৯/১০ টা থেকে বিকাল ৫টা পর্যন্ত একই জায়গায় বসে বসে হাত দিয়ে তৈরী করেন এই বেত ফুল।

মাধবপুর লেইকে বেড়াতে আসা পর্যটক তৌসিফ হাসান বলেন আমি ২টি বেত ফুল কিনেছি। খুব সুন্দর লাগছে ফুলগুলো পড়ার টেবিলে রাখলে চমৎকার লাগবে। আরেক পর্যটক মিতু চৌধুরী ফুল কিনতে আসলে জিজ্ঞাসাবাদে তিনি বলেন এখানে সবচেয়ে অন্যরকম হলো হাতের তৈরী এই বেত ফুল। খুব সুন্দর করে বানিয়েছেন। অন্য সব কিছুর চেয়ে এটি আমার খুব পছন্দ হয়েছে তাই আমিও ৫টি ফুল কিনলাম।

নারায়ন বিন বলেন বাশ ও মুর্ত্তা গাছের বেত দিয়ে বিভিন্ন কালার করে ফুল তৈরী করে থাকেন। প্রতিটি ফুলের দাম ৩০ টাকা করে।  প্রতিদিন সকাল থেকে বিকাল পর্যন্ত তিনি প্রায় হাজার- বারোসো ১২ শত টাকা ফুল বিক্রি করে থাকেন। বিগত ১৪ বছর ধরে তিনি এই ফুল বিক্রি করেই তিনি সংসার চালাচ্ছেন।

মাধবপুর লেইক কর্তৃপক্ষ জানান নারায়ন বিন প্রতিদিন তিনি এখানে এসে হাতে ফুল তৈরী করে ফুল বিক্রি করে থাকেন। আর পর্যটকরাও বেড়াতে এসে তার কাছ থেকে এই বেত ফুল কিনে থাকেন।

সংবাদটি শেয়ার করতে নিচের “আপনার প্রিয় শেয়ার বাটনটিতে ক্লিক করুন”