রাজনগরে ১৮ প্রাথমিক বিদ্যালয়ে নতুন ভবনের নির্মাণ কাজ শীঘ্রই শুরু হচ্ছে

জুলাই ১১, ২০১৮, ১১:১৮ অপরাহ্ণ এই সংবাদটি ৮০ বার পঠিত

রাজনগর সংবাদদাতা॥ সম্প্রতি ভয়াবহ বন্যায় ক্ষতিগ্রস্থ মৌলভীবাজারের রাজনগর উপজেলায় ১৮টি প্রাথমিক বিদ্যালয়ের নতুন ভবন নির্মাণের কাজ শীঘ্রই শুরু হচ্ছে। সরকারের সংশ্লিষ্ট বিভাগ বিষয়টি নিশ্চিত করেছে। এ ব্যাপারে প্রাথমিক ও গণশিক্ষা অধিদপ্তর থেকে রাজনগর উপজেলা প্রাথমিক শিক্ষা অফিস ও স্থানীয় সরকার প্রকৌশল অফিসকে বিষয়টি লিখিত ভাবে নিশ্চিত করা হয়েছে বলে জানা গেছে।

রাজনগর উপজেলা শিক্ষা অফিস সূত্রে জানাযায়,প্রাইমারী এডুকেশন প্রোগ্রাম ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম (PEPMIS) এর মাধ্যমে রাজনগর উপজেলার মোট ১৩৯ টি প্রাথমিক বিদ্যালয়ের যাবতীয় তথ্য (অতি প্রয়োজনীয় অবকাঠামো চাহিদা সহ) সংশ্লিষ্ট বিভাগ ও মন্ত্রনালয়ে প্রেরণ করা হয়। স্থানীয় সরকার ও প্রকৌশল অধিদপ্তর রাজনগরের ১৩৯টি প্রাথমিক বিদ্যালয়ের যাবতীয় তথ্য যাচাই-বাছাই করে অতি প্রয়োজনীয় ১৮টি বিদ্যালয়ে নতুন ভবন নির্মাণের প্রাথমিক সিদ্ধান্ত নেয়। ওই ১৮টি বিদ্যালয়ে নতুন ভবন নির্মাণের চূড়ান্ত সিদ্ধান্ত ও অনুমোদনের জন্য প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রনালয়ে প্রস্তাব প্রেরণ করলে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রনালয় রাজনগরের সাম্প্রতিক বন্যায় ক্ষতি ও প্রয়োজনীয় চাহিদা বিবেচনা করে ওই ১৮টি বিদ্যালয়ে ৪তলা ফাউন্ডেশনের ৫-৭ কক্ষ বিশিষ্ট নতুন ভবন নির্মাণের চূড়ান্ত অনুমোদন প্রদান করে এবং এ ব্যাপারে প্রাথমিক ও গণশিক্ষা অধিদপ্তরের মাধ্যমে রাজনগর প্রাথমিক শিক্ষা অফিস ও স্থানীয় সরকার প্রকৌশল অফিসকে অবহিত করে। উপজেলা শিক্ষা অফিস আরো জানায়, সম্প্রতি চূড়ান্ত অনুমোদন পাওয়া ১৮টি প্রাথমিক বিদ্যালয়ের নতুন ভবন নির্মাণের কাজপ্রাইমারী এডুকেশন ডেভেলপমেন্ট প্রোগ্রাম (PEDP)  এর অধীনে স্থানীয় সরকার ও প্রকৌশল বিভাগ বাস্তবায়ন করবে। শীঘ্রই এসব ভবন নির্মাণের টেন্ডার সহ যাবতীয় প্রক্রিয়া সম্পন্ন করে নির্মাণ কাজ বাস্তবায়নে সরকারের সংশ্লিষ্ট মন্ত্রনালয় নির্দেশনা দিয়েছে বলে জানা গেছে।

রাজনগরে যে ১৮টি বিদ্যালয়ে নতুন ভবন নির্মাণ হবে সে গুলো হলো-কামারচাক স: প্রা: বি:(৬কক্ষ),কাশিপুর স:প্রা:বি: (৫কক্ষ),লামুয়া স:প্রা:বি: (৫), মুরালী স:প্রা:বি:(৫কক্ষ),পঞ্চানন্দপুর স:প্রা:বি: (৫কক্ষ),রামপুর বালিকা স:প্রা:বি:(৫কক্ষ),উত্তর অন্তেহরি স:প্রা:বি: (৫কক্ষ),জগন্নাথাপুর হাজী ছমেদ স:প্রা:বি:(৫ক্ষ),করিমপুর স:প্রা:বি:(৫কক্ষ), কাঁচারী পন্ডিতনগর স:প্রা:বি:(৫কক্ষ), ম্যাথিউড়া স:প্রা:বি:(৭কক্ষ), নতুন সোনাপুর স: প্রা:বি: (৫কক্ষ),বাঘের বাড়ি স:প্রা:বি:(৫কক্ষ), বিলবাড়ি স:প্রা:বি: (৫কক্ষ), চালবন্দ স:প্রা:বি:(৫কক্ষ), চাউরুলি স:প্রা:বি: (৫কক্ষ) ও গোবিন্দপুর স:প্রা:বি: (৫কক্ষ)।

এব্যাপারে উপজেলা শিক্ষা অফিসার জাফর আল সাদেক জানান, সাম্প্রতিক বন্যায় বিভিন্ন প্রাথমিক বিদ্যালয়ের ভবন ক্ষতিগ্রস্থ হয়েছে। বিষয়টি সরকারের নজরে আসায় এবং (PEPMIS) এর মাধ্যমেস্থানীয় সরকার প্রকৌশল বিভাগ রাজনগরের ১৩৯টি বিদ্যালয়ের তথ্য যাচাই-বাছাই করে ১৮টি বিদ্যালয়ে নতুন ভবন নির্মাণের সিদ্ধান্ত নিয়েছেন। আশা রাখী যথাযত পক্রিয়া সম্পন্ন করে শীঘ্রই এর নির্মাণ কাজ শুরু করবে।

সংবাদটি শেয়ার করতে নিচের “আপনার প্রিয় শেয়ার বাটনটিতে ক্লিক করুন”