শমশের-নগরে গ্রামবাংলার পিঠা উৎসব!

ফেব্রুয়ারী ১০, ২০১৯, ১:০৬ অপরাহ্ণ এই সংবাদটি ৯৯ বার পঠিত

সাইফুল ইসলাম॥ গ্রামবাংলার হরেক রকমের পিঠাপুলি নিয়ে বসেছিল পিঠা উৎসবে। আয়োজকরা জানিয়েছেন, হরেক রকমের পিঠার সমাহার। চালের গুড়া দিয়ে পিঠা, চিতই, পাটিসাপটা, গোলাপ, ভাপা, নকশি, মাখন,ফুল পিঠা,ঝুড়ি পিঠা, মিষ্টি সন্দেশসহ ইত্যাদি তালিকায় রয়েছে।

৯ফ্রেবুয়ারী শনিবার মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার শমশের নগরের সিংরাউলী মাঠে দিনব্যাপী উৎসবের ধারাবাহিক ১৪তম  এই উৎসব অনুষ্ঠিত হয়।

পিঠা উৎসবে আগত দর্শনার্থীরা পিঠা পরখ করে দেখেছেন। কেউ কেউ  স্বাদও নিয়েছেন। প্রতিবছরের ন্যায় এবারও এই পিঠা উৎসবের আয়োজন করে শমশেরনগর পিঠা উৎসব উদযাপন কমিটি। পিঠা উদযাপন কমিটির আহবায়ক জুয়েল আহমদের সভাপতিত্বে ও সদস্য সচিব সৈয়দ ইশতেয়াক বাবেলের পরিচালনায় দুপুরে বাংলাদেশ আওয়ামীলীগের কেন্দ্রীয় কমিটির সদস্য ও  কমলগঞ্জ উপজেলা চেয়ারম্যান অধ্যাপক রফিকুর রহমান এই পিঠা উৎসবের উদ্বোধন করেন। এসময় উপস্থিত ছিলেন মেজর জেনারেল (অব:) সৈয়দ ইফতেখার উদ্দিন। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন মৌলভীবাজারের অতিরিক্ত পুলিশ সুপার আশরাফুজ্জামান, কমলগঞ্জ থানার ওসি আরিফুর রহমান,সাংবাদিক শাহীন আহমদ প্রমুখ উপস্থিত ছিলেন।

পিঠার উৎসবের আয়োজক সৈয়দ ইশতেয়াক বাবেল বলেন,‘শহরে পিঠাপুলি বানানো এখন অনেক কমে গেছে। গ্রামবাংলার বাহারি পিঠা তৈরি আমাদের সংস্কৃতির অংশ। সামাজিক, পারিবারিক ও ধর্মীয় উৎসবে পিঠার প্রচলন বেশ পুরোনো। এ রকম আয়োজন আমাদের গ্রামবাংলার সংস্কৃতিকে মনে করিয়ে দেয়।’

পিঠা উৎসব উপলক্ষে খেলাধূলা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এ ছাড়া সাংস্কৃতিক অনুষ্ঠানেরও আয়োজন করা হয়। সংগীত পরিবেশন ক্লোজআপ ওয়ান তারকা রানা।

সংবাদটি শেয়ার করতে নিচের “আপনার প্রিয় শেয়ার বাটনটিতে ক্লিক করুন”