শ্রীমঙ্গলে দুই দিন ব্যাপী ৪র্থ জাতীয় বিএমটি কোন বিজ্ঞানিক সম্মেলন অনুষ্ঠিত

মার্চ ১৬, ২০১৯, ৮:১৬ অপরাহ্ণ এই সংবাদটি ১৮ বার পঠিত

শ্রীমঙ্গল প্রতিনিধি॥ শ্রীমঙ্গলে দুই দিন ব্যাপী ৪র্থ জাতীয় বিএমটি কোন ২০১৯ বিজ্ঞানিক সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।
১৫ মার্চ শুক্রবার বিকাল ৫টায় শ্রীমঙ্গলের গ্রান্ড সুলতান টি রিসোর্ট এন্ড গল্ফ এ দুইদিন ব্যাপি বিজ্ঞানিক সম্মেলনের উদ্ভোধন করেন ৪র্থ জাতীয় বিএমটি কোন অর্গানাইজিং কমিটি সভাপতি অধ্যাপক ডা: এম,এ,খান। এবারের বিজ্ঞানিক সম্মেলনের প্রতি পাদ্য বিষয় হচ্ছে Become a Bone Marrow Donor.
এতে দেশের প্রায় শতাধিক রক্তরোগ বিশেষজ্ঞ উপস্থিত ছিলেন। রাতের সংগীতানুষ্ঠান ও গালা ডিনারে স্থানীয় সাংসদ সদস্য উপাধ্যক্ষ ড. মোঃ আব্দুস শহীদ এমপি উপস্থিত ছিলেন।
উদ্ভোধনী অনুষ্ঠানে অধ্যাপক ডা: এম,এ,খান জানান, ১০ই মার্চ ২০১৪ সালে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে প্রথম অটোলোগাস বোন ম্যারো ট্রান্সপ্ল্যান্টের মাধ্যমে বাংলাদেেেশ আধুনিক বিশ্বমানের চিকিৎসা বিএমটি যাত্রা শুরু হয়। এরই ধারাবাহিকতায় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে,৩৮টি,কম্বাইন্ড মিলিটারী হাসপাতালে (সিএমএইচ) ১২টি, এ্যাপোলো হাসপাতালে ৯টি এবং বি.এস.এম.এম.ইউতে ১টি বোন ম্যারো ট্রান্সপ্ল্যান্ট করা হয়েছে। ব্লাড ক্যান্সার, এপ্ল্যাষ্টিক এনিমিয়া ও থ্যালাসেমিয়ার মত দুরারোগ্য ব্যাধির একমাত্র নিরাময় যোগ্য চিকিৎসা পদ্ধতি হলো বোন ম্যারো ট্রান্সপ্ল্যান্ট যা এখন আমাদের দেশেই কম খরচে (মাত্র ১০-১২ লক্ষ টাকায়) হচ্ছে। এলোজেনিক বিএমটি করার জন্য ষ্টেমসেল ডোনার প্রয়োজন হয় কিন্তু মাত্র ২৫-৩০% ক্ষেত্রে ষ্টেমসেল ডোনার পাওয়া যায় তাই ব্লাড ডোনারের মত ষ্টেমসেল/বোন ম্যারো ডোনার হওয়ার জন্য অধ্যাপক,এম,এ, খান সবাইকে উদ্বুদ্ধ করেন এবং বাংলাদেশ বোন ম্যারো ডোনার রেজিষ্ট্রি এর উদ্বোধন করেন।
এ ব্যাপারে তিনি সমাজ সেবা সংস্থা, সাধারন জনগন ও বাংলাদেশ সরকারের সহযোগীতা কমনা করেন।
শনিবার বিকালে বিভিন্ন অনুষ্ঠান মালার মধ্যে দিয়ে দুই দিন ব্যাপী ৪র্থ জাতীয় বিএমটি কোন বিজ্ঞানিক সম্মেলন শেষ হয়।

সংবাদটি শেয়ার করতে নিচের “আপনার প্রিয় শেয়ার বাটনটিতে ক্লিক করুন”