শ্রীমঙ্গলে স্বাধীনবাংলা বেতার কেন্দ্রের শিল্পী রঙ্গলাল দেব চৌধুরীর স্মরণসভা অনুষ্ঠিত

মার্চ ১৬, ২০১৯, ৮:১৯ অপরাহ্ণ এই সংবাদটি ৬৬ বার পঠিত

তোফায়েল পাপ্পু॥ মৌলভীবাজারের শ্রীমঙ্গলে স্বাধীনবাংলা বেতার কেন্দ্রের শিল্পী প্রয়াত রঙ্গলাল দেব চৌধুরীর স্মরণসভা অনুষ্ঠিত হয়েছে। রাগরঙ সংগীত একাডেমী বাংলাদেশ এর উদ্যোগে ১৫ মার্চ শুক্রবার সন্ধ্যায় শহরের মৌলভীবাজার সড়কস্থ বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়ন মিলনায়তনে প্রয়াত রঙ্গলাল দেব চৌধুরীর প্রতিকৃতিতে ফুলেল শ্রদ্ধা নিবেদন ও প্রদীপ প্রজ্জ্বলনের মাধ্যমে অনুষ্ঠানের উদ্বোধন করেন অতিথিরা। পরে স্মরণসভায় আলোচনা শেষে সংগীত ও নৃত্য পরিবেশিত হয়।
সাহিত্যকর্মী অনুজকান্তি দাশ ও বিকাশ দাশ বাপ্পন এর সঞ্চালনায় এবং রাগরঙ সংগীত একাডেমী বাংলাদেশ এর অধ্যক্ষ রনি প্রেন্টিস রয় এর সভাপতিত্বে স্মরণসভায় অতিথি হিসেবে বক্তব্য রাখেন সচেতন নাগরিক কমিটি (সনাক) টিআইবি শ্রীমঙ্গল শাখার সাবেক আহ্বায়ক আমেরিকা প্রবাসী প্রফেসর সাইয়্যিদ মুজিবুর রহমান, কবি, সাহিত্যিক ও গবেষক প্রফেসর নৃপেন্দ্রলাল দাশ, শ্রীমঙ্গল উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার কুমুদ রঞ্জন দেব, উপজেলা মাধ্যমিক শিক্ষক সমিতির সভাপতি ঝলককান্তি চক্রবর্ত্তী, সারগাম সংগীত বিদ্যালয়ের অধ্যক্ষ ও সংগীত প্রশিক্ষক বুলবুল আনাম ও অধ্যাপক অবিণাশ আচার্য। অন্যদের মধ্যে বক্তব্য রাখেন কলামিষ্ট সৈয়দ আমিরুজ্জামান, অধ্যাপক কমলকলি চৌধুরী, শিক্ষক জহর তরফদার, একরামুল কবীর, রনজিত রায় রন, সমাজসেবক আবু তাইয়্যিব প্রমুখ।
অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে রাগরঙ সংগীত একাডেমী, শ্রীমঙ্গল শাখার শিক্ষক পার্থ দাশ এর পরিচালনায় শিক্ষার্থীরা তবলায় বিভিন্ন বাদ্য পরিবেশন করে এবং শিল্পী প্রান্থ আচার্য্য ও নিপা আচার্য্যরে কণ্ঠে সংগীত পরিবেশিত হয়।
উল্লেখ্য, প্রয়াত রঙ্গলাল দেব চৌধুরী ১৯৩৬ সালের ৭ জুলাই মৌলভীবাজার জেলার শ্রীমঙ্গল উপজেলার এক সম্ভ্রন্ত পরিবাওে জন্মগ্রহণ করেন। সংগীতশিল্পী হিসেবেই তিনি অধিক সুপরিচিত। খ্যাতিমান পল্লীগীতি শিল্পী আব্বাস উদ্দীন আহমদ এর আহ্বানে একটি সাংস্কৃতিক অনুষ্ঠানে সংগীত পরিবেশনের মাধ্যমে তিনি প্রথম সংগীত জীবনে যাত্র শুরু করেন। তিনিই প্রথম চট্টগ্রাম ও ঢাকা বেতারে সংগীত লাইব্রেরী সিস্টেম প্রবর্তন করেন। একজন স্বনামধন্য সুরকার ও গীতিকার হিসেবে বাংলাদেশ বাংলাদেশ বেতারে তাঁর সুপরিচিতি রয়েছে। ১৯৭১ সালে তিনি স্বাধীনবাংলা বেতার কেন্দ্রে যোগদান করে অজ¯্র দেশাত্ববোধক গান ও লোকগীত গেয়ে মুক্তিপাগল বাঙালিকে মুক্তিযুদ্ধে উদ্বুদ্ধ করেন। ২০০৫ সালে তিনি স্থায়ীভাবে বসবাসের জন্য কানাডায় গমন করেন এবং ২০১৮ সালের ১৯ অক্টোবর তারিখে অসুস্থতাজনিত কারণে তিনি মৃত্যু বরণ করেন।

সংবাদটি শেয়ার করতে নিচের “আপনার প্রিয় শেয়ার বাটনটিতে ক্লিক করুন”