শ্রীমঙ্গলে ৮ ডিসেম্বর উদ্বোধন হচ্ছে দেশের ২য় চা নিলাম কেন্দ্র

ডিসেম্বর ৫, ২০১৭, ১১:৪২ অপরাহ্ণ এই সংবাদটি ৫৪০ বার পঠিত

মু.ইমাদ উদ দীন: শ্রীমঙ্গলে দেশের ২য় চা নিলাম কেন্দ্রের শুভ উদ্বোধন হচ্ছে ৮ ডিসেম্বর। স্থানীয় বাগান মালিক ও সংশ্লিষ্টদের দীর্ঘদিনের দাবীর প্রেক্ষিতে কর্তৃপক্ষ নিলাম কেন্দ্র স্থাপনের উদ্যোগী হন। চা শিল্পের ঐতিহ্যবাহী এ অঞ্চলে নিলাম কেন্দ্র না থাকায় বাধ্য হয়ে বাগান কর্তৃপক্ষ উৎপাদিত চা নিলামের জন্য চট্রগ্রামে পাঠান। এ অবস্থায় চা বাগানের মালিক, ব্যবসায়ী, শ্রমিকদের দীর্ঘদিনের দাবী ছিল শ্রীমঙ্গলে চা নিলাম কেন্দ্র স্থাপনের।
দীর্ঘদিন নিলাম কেন্দ্র স্থাপনের নির্মিতে নানা সমস্যা ও সম্ভাবনার বিষয় যাচাই বাচাই শেষে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ওখানে বাংলাদেশের ২য় চা নিলাম কেন্দ্র স্থাপনের ঘোষণা দেন। এরই প্রেক্ষিতে ৮ ডিসেম্বর দূপুরে মৌলভীবাজার জেলার শ্রীমঙ্গলে ঘোষিত ২য় চা নিলাম কেন্দ্রটি উদ্বোধন হচ্ছে। নিলাম কেন্দ্রটির যাত্রা শুরুর মধ্যদিয়ে সিলেট অঞ্চলের চা শিল্পে নতুন সম্ভাবনার দুয়ার খুলবে এমন মন্তব্য বাগান মালিক, শ্রমিকসহ সংশ্লিষ্ট সকলের।
জানা যায় দ্বিতীয় চা নিলাম কেন্দ্র স্থাপনের লক্ষ্যে গত ১২ সেপ্টেম্বর ব্রোর্কস অ্যাসোসিয়েশন গঠনসংক্রান্ত বিষয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবের কনফারেন্স কক্ষে উচ্চপর্যায়ের একটি সভা হয়। সভায় মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আবদুর রউফের সভাপতিত্বে বাণিজ্য মন্ত্রণালয়, চা সংসদ, চা বোর্ড এবং টি প্ল্যান্টার্স অ্যান্ড ট্রেডার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন। সভায় উপস্থিত ছিলেন টি প্ল্যান্টার্স অ্যান্ড ট্রেডার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের সভাপতি ডা. একেএম আবদুল মোমেন। ওই সভায় তিনি বলেন, দেশের দ্বিতীয় চা নিলাম কেন্দ্র চালুর সিদ্ধান্ত গ্রহণ করেছেন সরকার। কারন

অবকাঠামোগত পর্যাপ্ত সুযোগ-সুবিধা ওখানে আছে। এতে শত শত কোটি টাকা ব্যয় কম হবে এবং জনগণ স্বল্পমূল্যে তাজা চা পাতা ক্রয় করতে পারবেন। স্থানীয় একাধিক বাগান মালিক জানান ৮ ডিসেম্বর নিলাম কেন্দ্র যাত্রা শুরু হচ্ছে এটা এ অঞ্চলের চা শিল্পের উন্নতির মাইলফলক বলা চলে। নিলাম কেন্দ্রটি চালু হলে একদিকে পরিবহন ব্যয়, সময় ও শ্রম বাঁচবে, অন্যদিকে চায়ের গুণগত মানও পুরোপুরি অক্ষুন্ন থাকবে।
দেশের ১৬৪টি চা বাগানের মধ্যে সিলেট জেলায় ২০টি, মৌলভীবাজারে ৯৩টি এবং হবিগঞ্জ জেলায় ২২টি চা বাগান রয়েছে। জানা যায় ৮ ডিসেম্বর শ্রীমঙ্গলে চা নিলাম কেন্দ্রের উদ্বোধন করবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এমপি, বিশেষ অতিথি থাকবেন পরিবেশ ও বন মন্ত্রণালয়ের মন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু এমপি,পরিবেশ ও বন মন্ত্রণালয়ের উপমন্ত্রী আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব এমপি। উপস্থিত থাকবেন উপাধ্যক্ষ আব্দুস শহীদ এমপি ও পরিবেশ ও বন মন্ত্রণালয়ের সচিব ইসতিয়াক আহমদ।
এছাড়া ঐদিন সকালে শ্রীমঙ্গলের ইছবপুরে নির্মিত রাবার কাট ট্রিটমেন্ট প্ল্যান্টেরও শুভ উদ্বোধন ও গ্রান্ড সুলতান টি রিসোর্টে সকাল ৯টায় ২৬ তম আন্তর্জাতিক বিজ্ঞান সম্মেলন এবং গাইনী ও অবস সোসাইটি অব বাংলাদেশের ৪৪ তম বার্ষিক সাধারণ সভায় প্রধান অতিথি হিসেবে যোগ দেবেন অর্থমন্ত্রী।

সংবাদটি শেয়ার করতে নিচের “আপনার প্রিয় শেয়ার বাটনটিতে ক্লিক করুন”

মন্তব্য করুন