স্পেনের মাদ্রিদে ফুলতলী ছাহেবের ঈসালে সাওয়াব মাহফিল

মার্চ ৬, ২০১৮, ৮:৩৫ অপরাহ্ণ এই সংবাদটি ৭৬ বার পঠিত

আসাদুজজামান রাজ্জাক, স্পেন থেকে॥  বৃটেনের বার্মিংহামে অবস্থিত বৃহৎ ইসলামি মারকায সিরাজাম মুনিরা অ্যাডুকেশন ট্রাস্টের পরিচালক ও সাপ্তাহিক পূর্বদিক পত্রিকার প্রকাশক আলহাজ হাফিয সাব্বির আহমদ বলেন, পৃথিবীজুুড়ে দিনে দিনে যে সংঘাত ছড়িয়ে পড়ছে তাতে কোন না কোন মুসলিম দেশ আক্রান্ত হচ্ছে। একদিকে কাফির মুশরিকরা মুসলমানদের নিশ্চিন্ন করার জন্য বহুমুখি আক্রমণ করছে অন্যদিকে কিছু মুসলিম রাষ্ট্র তাদের তাবেদার হয়ে এই সংঘাতে ঘি ঢালছে। ক্ষতি হচ্ছে মুসলমানদের। এ অবস্থায় মুসলমানদের মুক্তির একমাত্র পথ হলো নিজেদের ভুল-বুঝাবুঝির অবসান ঘটানো। একমাত্র আল্লাহর মুখাপেক্ষী হয়ে যাওয়া ও ইসলামকে জীবনের মৌলদর্শন হিসেবে গ্রহণ করা। এই লক্ষ্য নিয়ে পৃথিবীর দেশে দেশে তরিকতপন্থী মুসলমানরা কাজ করে যাচ্ছেন। উগ্রতা দিয়ে উগ্রতার জবাব হয় না। একদিন তরিকতপন্থীদের মতাদর্শই সংঘাতময় পৃথিবীকে আলো দেখাবে।

৫ মার্চ সোমবার স্পেনের রাজধানী মাদ্রিদে শাহজালাল লতিফিয়া জামে মসজিদে আয়োজিত আনজুমানে আল ইসলাহর উদ্যোগে আল্লামা ফুলতলী ছাহেব কিবলার ইসালে সাওয়াব মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে আলহাজ হাফিয সাব্বির আহমদ একথাগুলো বলেন।

তিনি ফুলতলী ছাহেব সম্পর্কে বলেন, ফুলতলী ছাহেব কিবলা ছিলেন মুসলিম জাতির এক রাহবর, আধ্যাত্বিকতার প্রাণপুরুষ। তরিকতের প্রকৃত শিক্ষায় মানুষকে মানুষ হয়ে গড়ে উঠার জন্য জীবনভর কাজ করে গেছেন। ইলমে কুরআন, ইলমে হাদিস ও ইলমে তরিকতের এক প্রশান্ত মহাসাগর। তার প্রতিষ্ঠিত দারুল কেরাত মজিদিয়া ফুলতলী ট্রাস্ট লক্ষ লক্ষ মানুষকে কুরআনের সহিহ তেলাওয়াত শিক্ষা দিয়ে যাচ্ছে। তিনি রাসূলের প্রেম বুকে ধরে বাতিলের মুকাবিলা করেছেন। ইসলামের বিরুদ্ধ অপশক্তিগুলো তিনি কঠোর হস্তে দমন করেছেন। মুনাফিক মুসলমানদের বিরুদ্ধে তার ছিল অবস্থান দৃঢ়। তিনি মনে করতেন মুনাফিকরা ইসলামের বড় শত্রু। তাঁর আদর্শে উজ্জীবিত হয়ে তার প্রতিষ্ঠিত সংগঠন আনজুমানে আল ইসলাহ ও তালামীযে ইসলামিয়া পৃথিবীর বিভিন্ন দেশে কাজ করে যাচ্ছে।

মাদ্রিদ আল ইসলাহ’র সভাপতি মাওলানা খলিলুর রহমানের সভাপতিত্বে ও মাওলানা আজমল হোসেনের পরিচালনায় ঈসালে সওয়াব মাহফিলে কুরআন তেলাওয়াত করেন হাফিজ আমির উদ্দিন। নাতে রাসুল (সা.) পরিবেশন করেন হাফিয আবুল কাশেম।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন স্পেন আল ইসলাহর সভাপতি মাওলানা আসাদুজজামান রাজ্জাক, আনজুমানে আল ইসলাহ গ্রেটার লন্ডনের সাধারণ সম্পাদক মাওলানা আব্দুল কুদ্দুছ, ট্রেজারার মো. ছদরুল ইসলাম, স্পেন আল ইসলাহর জয়েন্ট সেক্রেটারী মাওলানা এম আবুল কালাম শিবলু।

বিশেষ অতিথি ছিলেন স্পেন আল ইসলাহর সভাপতি মাওলানা আসাদুজ্জামান রাজ্জাক বলেন, ফুলতলী ছাহেব কিবলার অনুসারীরা এই স্পেনেও ইসলামের খেদমত করে যাচ্ছে। আউলিয়ায়ে কেরামের উত্তরসুরী হিসেবে হযরত শাহজালাল ইয়ামনী (র.) ও ফুলতলী ছাহেব (র.) এর নামে শাহজালাল লতিফিয়া মসজিদ প্রতিষ্ঠাতা করা হয়েছে। শত ব্যস্ততা ও প্রতিকূলতার মধ্যেও এখানে মসলক, সংগঠনের কাজ আঞ্জাম দেওয়া হচ্ছে।

আনজুমানে আল ইসলাহ গ্রেটার লন্ডনের সাধারণ সম্পাদক মাওলানা আব্দুল কুদ্দুছ বলেন, আনজুমানে আল ইসলাহ নামমাত্র কোন ইসলামী সংগঠন নয়। এর শাখা প্রশাখা পৃথিবীর বিভিন্ন দেশে ছড়িয়ে আছে। এ সংগঠনের মাধ্যমে ইসলামের বহুমুখি খেদমত আঞ্জাম দেওয়া হচ্ছে।

এতে উপস্তিত ছিলেন আনজুমানে আল ইসলাহ স্পেনের সদস্য কারী আব্দুল কুদ্দুস, গ্রেটার সিলেটের সভাপতি মো. লুৎফুর রহমান, মাদ্রিদ আল ইসলাহ’র সাংগঠনিক সম্পাদক ক্বারী আব্দুর রউফ, বেলায়েত হোসেন, আসাদ আহমদ সাদ, মাও. নিজাম উদ্দিন, সুলতান আহমদ, বিশিষ্ট ব্যবসায়ী গাজী নাসির আহমদ, ইসলাম উদ্দীন, রাজু আহমদ, মো. কামিল প্রমুখ।

সংবাদটি শেয়ার করতে নিচের “আপনার প্রিয় শেয়ার বাটনটিতে ক্লিক করুন”