হাইল হাওর থেকে ১৫ হাজার ফুট পাখি শিকারের জাল আটক ও ১৩টি পাখি উদ্বার

জানুয়ারী ২, ২০১৭, ১০:৪১ অপরাহ্ণ এই সংবাদটি ৭ বার পঠিত

বিকুল চক্রবতী॥ মৌলভীবাজারের হাইল হাওর এর শ্রীমঙ্গল অংশ থেকে বন বিভাগ ও বিজিবি এর যৌথ অভিযানে ১৫ হাজার ফুট পাখি শিকারের জাল উদ্বার করা হয়েছে।
তিনি জানান, বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশন এর সহায়তায় ২ জানুয়ারী সোমবার সকাল ৯টা থেকে বিকেল সাড়ে ৫টা পর্যন্ত বিজিবিকে সাথে নিয়ে হাইল হাওরের বৌলাশীর, ভুনবীর, পশ্চিম ভাড়াউড়া অংশ ও বাইক্কা বিল, লালের ডোবা, চন্ডিবিলসহ বিভিন্ন এলাকায় অভিযান পরিচালনা করে প্রায় ১৫০ টুকরা পাখি শিকারের জাল আটক করেন।

moulvibazar-jal-puranu-pic

এ সময় ২টি বাঁদরসহ ১৫টি অতিথি পাখি জালে আটকাবস্থায় পাওয়া যায়। তিনি জানান, অভিযান টিম পাখি গুলোকে উদ্বার করে সাথে সাথেই হাইল হাওরেই তাদের অবমুক্ত করে। পরে শ্রীমঙ্গল বন অফিসে এনে জালগুলো পুড়ানো হয়।
অভিযান পরিচালনায় অংশনেন সহকারী বন সংরক্ষক তবিবুর রহমানের নেতৃত্বে একদল বন প্রহরী, শ্রীমঙ্গলস্থ ৪৬ বিজিবির নায়েক সুবেদার মো. সুফিয়ান এর নেতৃত্বে একদল বিজিবি জোয়ান ও বন্য প্রাণী সেবা ফাউন্ডেশনের পরিচালক সজল দেব।
এ ব্যাপারে বন্য প্রাণী সেবা ফাউন্ডেশনের পরিচালক সজল দেব জানান, শীত এলেই হাইল হাওরে পাখি শিকারে মেতে উঠে এক শ্রেণীর অসাধু পাখি শিকারীদল। পরে পাখি গুলো বাজারে বিক্রি করে। প্রতিবছরই হাওরে অভিযান পরিচালনা করলেও কমছেনা এর প্রভাব। প্রতিবছরই শিকারীদের হাতে মারা পড়ছে হাজার হাজার পাখি।

সংবাদটি শেয়ার করতে নিচের “আপনার প্রিয় শেয়ার বাটনটিতে ক্লিক করুন”

মন্তব্য করুন