১২, ১৩ জানুয়ারি মৌলভীবাজারে কবিতা উৎসব

জানুয়ারী ১১, ২০১৮, ৪:৩৯ অপরাহ্ণ এই সংবাদটি ৬২ বার পঠিত

স্টাফ রিপোর্টার॥ ১২ ও ১৩ জানুয়ারি মৌলভীবাজারে কোরাস কবিতা উৎসব অনুষ্ঠিত হবে। উৎসবকে কেন্দ্র করে কবি, সাহিত্যিক ও কাব্যনুরাগীদের মধ্যে আনন্দ, উচ্ছ্বাস বিরাজ করছে। সাহিত্যের ছোট কাগজ কোরাসের আয়োজনে কবিতা উৎসব অনুষ্ঠিত হবে মৌলভীবাজারের পৌর জনমিলন কেন্দ্রে। এই উৎসবকে কয়েকপর্বে ভাগ করে অনুষ্ঠানমালা সাজানো হয়েছে। বিষয়ভিত্তিক আলোচনা, কবিতা পাঠ, মূল্যায়ন, সম্মাননাসহ মাইকেল মধুসূদন দত্তের বীরাঙ্গনা কাব্যের নাট্যরুপ ‘কহে বীরাঙ্গনা’ মঞ্চনাটক এককভাবে পরিবশেন করবে জ্যোতি সিনহা।
১২ জানুয়ারি সকাল ১০টায় অনুষ্ঠিত হবে অনুষ্ঠানের প্রথমপর্ব। জাতীয় সংগীত পরিবেশনের পর জাতীয় পতাকা ও কোরাসের পতাকা উত্তোলনের মধ্য দিয়ে অনুষ্ঠানের সূচনা হবে। সকাল ১০টা ২০ মিনিটে উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন মৌলভীবাজার জেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আজিজুর রহমান। এরপর সকাল সাড়ে দশটায় শোভাযাত্রা বের হবে।
দ্বিতীয় পর্ব শুরু হবে সকাল ১১ : ১০। কোরাস সম্পাদক মুজাহিদ আহমদের সভাপতিত্বে ও কবি সুনীল শৈশবরে সঞ্চালনায় এ পর্বে অতিথি হিসেবে বক্তব্য রাখবেন মৌলভীবাজার পৌরসভার মেয়র আলহাজ মো. ফজলুর রহমান, মৌলভীবাজার প্রেসক্লাবের সভাপতি এম এ সালাম, লোকগবেষক মাহফুজুর রহমান, আলোকধারা সভাপতি ডা. এম এ আহাদ, লোকগবেষক আহমদ সিরাজ, মৌলভীবাজার বিএনএসবি চক্ষু হাসপাতালের সাধারণ সম্পাদক সৈয়দ মোশাহিদ আহমদ চুন্নু, সিনিয়র সাংবাদিক আবদুল হামিদ মাববুব, গবেষক দীপংকর মোহান্ত প্রমুখ।
তৃতীয় পর্ব শুরু হবে বিকাল ৩টায়। কবি ও কলামিস্ট মাহবুবুল আলমের সভাপতিত্বে ও কবি ইসলাম রফিকের সঞ্চালনায় ৩৫ জন কবি কবিতা পাঠ করবেন। বিকাল সাড়ে পাঁচটায় শুরু হবে চতুর্থ পর্ব। কবি আসাদ মান্নানের সভাপতিত্বে এ পর্বে নির্ধারিত কবিরা কবিতা পাঠ করবেন। তাদের কবিতার মূল্যায়ন করবেন কবি ও প্রাবন্ধিক স্বপন নাথ, কবি ও গবেষক ড. মোস্তাক আহমদ দীন। পঞ্চম পর্বে রয়েছে সঙ্গীতানুষ্ঠান।
১৩ জানুয়ারি উৎসবের দ্বিতীয় দিনের সূচনা হবে সকাল ৮টায় কবিতা ভ্রমনের মধ্য দিয়ে। এ পর্বটি মূলত কবিদের আড্ডা ও ঘোরাঘুরির জন্য। এরপর বিকাল ৩টায় সাম্প্রতিক কবিতার উপর বিষয়ভিত্তিক আলোচনা ও সম্মাননা প্রদান। আলোচনা করবেন কবি আসাদ মান্নান, কবি ও ছড়াকার জাকির তালুকদার, কবি ও ছড়াকার চন্দন কৃষ্ণ পাল, কবি শিবলী মোকতাদির। বিকাল সাড়ে পাঁচটায় গবেষক আবুল ফতেহ ফাত্তাহর সভাপতিত্বে ও মুক্তিযুদ্ধ গবেষক অপূর্ব শর্মার সঞ্চালনায় নির্ধারিত কবিরা কবিতা পাঠ করবেন। কবিতার মূল্যায়ন করবেন কবি ড. শোয়াইব জিবরান, কথাসাহিত্যিক চন্দন আনোয়ার। এরপর অনুষ্ঠানের শেষ পর্ব। এ পর্বে মনিপুরী থিয়েটারের প্রযোজনায় মাইকেল মধুসুদন দত্তের বীরাঙ্গনা কাব্যের নাট্যরূপ কহে বীরাঙ্গনা। একক অভিনয় করবেন জ্যোতি সিনহা।

সংবাদটি শেয়ার করতে নিচের “আপনার প্রিয় শেয়ার বাটনটিতে ক্লিক করুন”