কুলাউড়ায় জাতীয় স্বাস্থ্য সেবা সপ্তাহের সমাপনী অনুষ্ঠানে সুলতান মনসুর

April 21, 2019,

এইচ ডি রুবেল॥ জাতীয় সংসদ ও আওয়ামীলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক, ডাকসুর সাবেক ভি.পি স্বরাষ্ট্র মন্ত্রনালয় সংসদীয় স্বায়ী কমিটির সদস্য জননেতা  সুলতান মোহাম্মদ মনসুর আহমদ বলেছেন, ১৮ বছরের থেমে থাকা জর্জরিত বিভিন্ন সমস্যা ও কাজ ১৮ দিনে বা ১৮ মাসে করা সম্ভব নয়। ৩১ থেকে ৫০ বেডের হাসপাতাল ১৮ বছর আগে উন্নয়নের সূচনা করেছিলাম। তা যদি অব্যাহত থাকতো তা হলে  আজ অচলাঅবস্থা সৃষ্টি হতো না। তিনি বলেন স্বাস্থ্য সেবা নিশ্চিত করার অন্যতম প্রধান হাতিয়ার হচ্ছে  মানুষকে চিকিৎসা সেবা দিয়ে সুস্থ করে তোলার মতো মহৎ কাজ আর কিছু হতে পারে না। নিজের ভেতরের মেধা বুদ্ধিকে কাজে লাগিয়ে মানুষিকতা বদলাতে হবে। সরকারী ভাবে যে যার দায়িত্ব তা সঠিক ভাবে পালন করা হয় না। মানুষের মাঝে স্বাস্থ্য সম্পর্কিত পুরোপুরি জ্ঞান পৌঁছে স্বাস্থ্য বিভাগের সকল স্তরের কর্মকর্তা-কর্মচারীকে স্বাস্থ্য সেবা প্রদান করার পুরো মনমানসিকতাকে ধারণ করে এবং সারা বছর পালন করে গেলে স্বাস্থ্যের মানসম্মত ঘাটতি কমে আসবে। দেশ প্রেম ও মানব প্রেমের বড় অভাব তিনি সকল পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীদের দেশপ্রেম এবং মানবপ্রেম সহকারে কাজ করতে উদ্বুদ্ধ করেন এবং হাসপাতালের ডাক্তারসহ লোক বলের অভাব এক্সরে মেশিন চালুসহ সর্বাত্মক সহযোগিতা প্রদানের আশাবাদ ব্যক্ত করেন। তিনি মাদকমুক্ত,দূনীতিমুক্ত ও সন্ত্রাসমুক্ত সমাজসহ কিভাবে আধুনিক একটি কুলাউড়া উপজেলা গড়া যায় তার জন্য আমরা সবাই ঐক্যবদ্ধ হয়ে একসাথে কাজ করে যাবার আহবান জানান।

জাতীয় স্বাস্থ্য সেবা সপ্তাহ ২০১৯ এর কুলাউড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ২০ এপ্রিল শনিবার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতথির বক্তব্যে তিনি এ কথা বলেন ।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা.মোহাম্মদ নূরুল হক এর সভাপতিত্ব ও কমিউনিটি হেলথ কেয়ার প্রোভাইডার আবুল কাসেম উসমানী এবং জান্নাত জামান এর সঞ্চালনায়। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন কুলাউড়া উপজেলা পরিষদের চেয়ারম্যান এ.কে.এম.সফি আহমদ সলমান এবং কুলাউড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা জনাব মুহাম্মদ আবুল লাইছ,পরিবার পরিকল্পনা কর্মকর্তা মূধূসূদণ পাল চৌধুরী, হাসপাতালের এমসিএইচপিও ডাঃ সুলতান আহমদ,কনসালটেন্ট ডাঃ ইকবাল বাহার, ডাঃ ফাহমিদা ফারহানা খান, ডাঃ নাফিস কামাল, ডাঃ মেহেদি হাসান মুজুমদার, কুলাউড়া প্রেসক্লাব এর প্রতিষ্টাতা সভাপতি সুশীলসেন গুপ্ত, প্রেসক্লাব সাধারন সম্পাদক মোঃ খালেদ পারভেজ বখশ, উপজেলা স্যানেটারী ইন্সেসপেক্টর মোঃ জসিম উদ্দিন ভূইয়া, উপজেলা আওয়ামীলীগের সদস্য অজয় দাস, নিরাময় ক্লিনিকের পরিচালক সেলুর রহমান, ওয়ানস্টপ ক্রাইসিস সেন্টারের প্রোগ্রাম অফিসার আমান উল্ল্যাাহ প্রমুখ।

স্বাগত বক্তব্য রাখেন আবসিক মেডিকেল অফিসার ডা.জাকির হোসেন। শুভেচ্ছা বক্তব্য রাখেন সহকারী স্বাস্থ্য পরিদর্শক(ইনচার্জ)  আব্দুল আহাদ চৌধুরী।

কুুলাউড়া উপজেলা পরিষদের চেয়ারম্যান এ.কে.এম.সফি আহমদ সলমান তাঁর বক্তব্যে হাসপাতালের ডাক্তারসহ লোক বলের অভাব এক্সরে মেশিন চালুসহ এমপির দৃষ্টি আকর্ষন করেন  এবং এমপি সুলতান মনসুরকে সাথে নিয়ে সমস্যার সমাধানসহ সহযোগিতার আশ্বাস প্রদান করেন। বিশেষ অতিথি,উপজেলা নির্বাহী কর্মকর্তা  মুহাম্মদ আবুল লাইছ তাঁর বক্তব্যে হাসপাতালের বেড অকুপেন্সি রেট যা ২০১৮ সালে ছিল ৮০% এবং ২০১৯ এর মার্চ মাস পর্যন্ত ৯৫% এর প্রশংসা করে তিনি আরো অধিক সেবাদানে সফলতা অর্জনে প্রয়োজনীয় সহায়তা প্রদানের জন্য প্রধান অতিথি সুলতান মোহাম্মদ মনসুর আহমদ এর সুদৃষ্টি কামনা করেন। মূল বক্তব্য প্রদান করেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা.মোহাম্মদ নূরুল হক  উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ২০১৮ সাল এবং ২০১৯ সালের মার্চ মাস পর্যন্ত বহির্বিভাগ,অন্তঃবিভাগ এবং জরুরী বিভাগে সেবাদান থেকে শুরু করে প্যাথলজী, আই.এম.সি.আই রুম, অসংক্রামক ব্যাধি কর্ণার, প্রসূতি সেবা কর্ণার,কমিউনিটি ক্লিনিক কর্ণার এ সেবাদানের চিত্র তুলে ধরেন।

ম্যালেরিয়া,যক্ষা,পুষ্টি নিয়ে কার্যক্রম,নরমাল ডেলিভারি,শিশুমৃত্যু ও মাতূমৃত্যু রোধে অগ্রগতি তুলে ধরেন।ওয়ান স্টপ ক্রাইসিস সেল, উপস্বাস্থ্য কেন্দ্র,কমিউনিটি ক্লিনিক, ইপিআই কার্যক্রম,ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন,কৃমি নিয়ন্ত্রণ,ভেজাল বিরোধী অভিযান ইত্যাদি নানাবিধ কার্যক্রমের উল্লেখ করেন এবং এসডিজি অর্জনের লক্ষ্যে আশাবাদ ব্যক্ত করেন।

অনুষ্ঠানে কুরআন থেকে তিলাওয়াত করেন কুলাউড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স জামে মসজিদের ইমাম হাফেজ মো.ইকবাল আহমদ এবং পবিত্র গীতা থেকে পাঠ করেন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল টেকনোলজিস্ট (ফিজিওথেরাপী) দুলাল চন্দ্র পাল। অনুষ্টানে প্রধান ও বিশেষ অতিথিদের ফুল দিয়ে বরণ করা হয়।অনুষ্টানে সাংবাদিকসহ গণ্যমান্য ব্যক্তিবর্গ ও স্বাস্থ্য কমপ্লেক্সের সকল পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

সংবাদটি শেয়ার করতে নিচের “আপনার প্রিয় শেয়ার বাটনটিতে ক্লিক করুন”

মন্তব্য করুন

Social Media Auto Publish Powered By : XYZScripts.com