(ভিডিওসহ) মনু নদীর খনন কাজের অনিয়ম নিয়ে মতবিনিময় সভা অনুষ্ঠিত

ফেব্রুয়ারী ১৩, ২০১৯, ১:২২ অপরাহ্ণ এই সংবাদটি ২৭০ বার পঠিত

স্টাফ রিপোর্টার॥ বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) মৌলভীবাজার জেলা শাখার উদ্যোগে মনু নদ খনন ও বর্তমান বাস্তবতা শীর্ষক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।
মঙ্গলবার ১২ ফেব্রুয়ারি দুপুরে মৌলভীবাজার পৌরসভা হল রুমে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) মৌলভীবাজার জেলা শাখার সমন্বয়ক আ.স.ম ছালেহ সুহেলের সভাপতিত্বে প্রধান আলোচকের বক্তব্য রাখেন পৌর মেয়র ও জেলা আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক মোঃ ফজলুর রহমান। পরে উম্মুক্ত আলোচনায় অংশগ্রহন করেন মৌলভীবাজার প্রেসক্লাবের সভাপতি আবদুল হামিদ মাহবুব, সিনিয়র সহ-সভাপতি সৈয়দ হুমায়েদ আলী শাহীন, মৌলভীবাজার চেম্বারের সাবেক সভাপতি ডাঃ এম এ আহাদ, বিএনএসবি চক্ষু হাসপাতালের সাধারণ সম্পাদক ও সাবেক ব্যাংকার সৈয়দ মোশাহিদ আলী, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি ভিপি আব্দুল মতিন, সম্মিলিত সামাজিক উন্নয়ন পরিষদের সভাপতি খালেদ চৌধুরী, রাজনগর মৌলানা মুফাজ্জল হোসেন মহিলার কলেজের অধ্যক্ষ মোহাম্মদ ইকবাল, অধ্যাপক সৈয়দ মুজিবুর রহমান, প্রথম আলো প্রতিনিধি আকমল হোসেন নিপু, এনটিভির স্টাফ রিপোর্টার এস এম উমেদ আলী, সময় টিভির প্রতিনিধি শাহ অলিদুর রহমান, সমকাল প্রতিনিধি নূরুল ইসলাম, দেশ টিভি প্রতিনিধি সাহেল এলাহী কুটি, মানবজমিনের স্টাফ রিপোর্টার মু.ইমাদ উদ দীন, মনু বার্তার সম্পাদক জসিম উদ্দিন, ইনডিপেনডেন্ট টিভির প্রতিনিধি আব্দুর রব, যমুনা টিভির প্রতিনিধি আফরোজ আহমদ, জেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক অজয় সেন, সুশাসনের জন্য নাগরিক (সুজন) এর জেলার সাধারণ সম্পাদক জহর লাল দত্ত, উদীচী শিল্পী গোষ্ঠীর সাধারণ সম্পাদক মীর ইউসুফ, কবি পুলক কান্তি ধর, সাংস্কৃতিক কর্মী শাহাদত হোসেন, সংবাদকর্মী মাহমুদ খান প্রমুখ।
উল্লেখ্য মৌলভীবাজার জেলার সদর উপজেলার মনুমুখ থেকে মনু ব্যারেজ পর্যন্ত ২৩ কি:মি: মনু নদী খননের কার্যাদেশ পায় বঙ্গ ড্রেজার লিঃ ও অপর একটি প্রতিষ্ঠান। প্রায় ২৪ কোটি টাকা এই খনন কাজের প্রাক্কলিত ব্যয় ধরা হয়। ২০১৮ সালের ১৮ ফেব্রুয়ারী কাজ শুরু হয়ে ২০১৯ সালের ১৮ ফেব্রুয়ারী কাজ শেষ করার কথা ছিল। কিন্তু এখন পর্যন্ত ২ শতাংশ কাজ শেষ না হওয়ায় মতবিনিময় সভায় ক্ষোভ প্রকাশ করা হয়। কাজের ধীর গতির ফলে প্রকল্পের কাজ হবে না বলে বক্তরা আশঙ্কা করে তাদের বক্তব্যে তা তোলে ধরেন। আগাম বর্ষা শুরু হলে প্রকল্পের টাকা লুটপাট হওয়ারও শঙ্কা করা হয়। তাছাড়া মতবিনিময় সভায় মনু নদী দ্রুত খনন সহ নাব্য হ্রাস হয়ে যাওয়া জেলার নদী হাওর গাঙ্গ ও ছড়া খননের দাবিতে খুব শিগগিরই জোরালো আন্দোলনের নামার সিন্ধান্ত হয়।

সংবাদটি শেয়ার করতে নিচের “আপনার প্রিয় শেয়ার বাটনটিতে ক্লিক করুন”