হাকালুকির কৈয়ারকোনা অভয়াশ্রম বিলের মাছ লুটের পরিকল্পনায় কাটা হল বাঁধ

জানুয়ারী ১৩, ২০১৯, ৮:১৭ অপরাহ্ণ এই সংবাদটি ৭৯ বার পঠিত

বড়লেখা প্রতিনিধি॥ হাকালুকির মাছের অভয়াশ্রম ঘোষিত কৈয়ারকোনা বিল থেকে মাছ লুটের পরিকল্পনা করছে শাসক দলের স্থানীয় কতিপয় প্রভাবশালী ব্যক্তি। শনিবার রাতে তারা বিলের পানি কমাতে বাঁধ কেটে দেয়। ১৩ জানুয়ারী রোববার দুপুরে সহকারী কমিশনা (ভুমি) পুলিশ ও ভুমি কর্মকর্তারা নিয়ে কাটা বাঁধ বন্ধ করে দিয়েছেন।

জানা গেছে, হাকালুকি হাওরের ৭৭ একরের কৈয়ারকোনা বিলটি মাছের বিলুপ্তি রোধ ও উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে ২০১১ সালে সরকার অভয়াশ্রম ঘোষণা করে। ২০১২ সাল থেকে মাছের অভয়াশ্রম এ বিলে সরকারীভাবে কার্যক্রম শুরু হয়। বিল রক্ষনাবেক্ষণ ও পাহারার দায়িত্ব দেয়া হয় স্থানীয় হাল্লা ভিসিজিকে (ভিলেজ কনজারভেটিভ গ্রুপ)। দীর্ঘদিন ধরে কৈয়ারকোনা অভয়াশ্রম বিলে লোলুপ দৃষ্টি পড়ে স্থানীয় মৎস্যখেকোদের।

প্রত্যক্ষদর্শী ও নাম প্রকাশে অনিচ্ছুক সুত্র জানায়, স্থানীয় যুবলীগের কতিপয় নেতার নেতৃত্বে প্রভাবশালী ব্যক্তিরা মাছ লুটের পরিকল্পনায় কৈয়ারকোনা বিলের পশ্চিম পাড়ের বাঁধ কেটে পানি ছেড়ে দেয়। কয়েক দিন আগে থেকেই তারা বিলের পাড়ে বাসা তৈরী করে অবস্থান নেয়।

অভয়াশ্রম বিলের রক্ষনাবেক্ষণের দায়িত্বে থাকা হাল্লা ভিসিজি’র সাধারণ সম্পাদক সোলেমান আহমদ জানান, কৈয়ারকোনা বিলে জাল ফেলার জন্য পানি কমাতে ১৫-২০ ব্যক্তি শনিবার রাতে বিলের পশ্চিম পাড়ের বাঁধ কেটে দেয়। এর আগে থেকে তারা বাসা তৈরী করে বিলের পাড়ে অবস্থান করছে। এব্যাপারে রোববার সকালে ভিসিজি’র পক্ষ থেকে উপজেলা নির্বাহী অফিসার বরাবরে লিখিত অভিযোগ দিয়েছি।

সহকারী কমিশনার (ভুমি) মোহাম্মদ শরীফ জানান, অভিযোগ পাওয়ার পরই পুলিশ ও তহশিলদার নিয়ে তিনি ঘটনাস্থলে গিয়ে বিলের কাটা বাঁধ বন্ধ করে দেন।

সংবাদটি শেয়ার করতে নিচের “আপনার প্রিয় শেয়ার বাটনটিতে ক্লিক করুন”