জুড়ীতে প্রাকৃতিক নৈস্বর্গিক সুন্দরর্যের হায়াছড়া জলপ্রপাত

নভেম্বর ১৪, ২০১৭, ৭:০৫ অপরাহ্ণ এই সংবাদটি ৩৪৪ বার পঠিত

শামীম আহমদ॥  জুড়ী উপজেলার ভারতীয় সীমান্তবর্তী গোয়ালবাড়ী ইউনিয়নের জুড়ী-১ রেঞ্জের হায়াছড়া বনবিট জুড়ে রয়েছে প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি নানা প্রজাতির গাছগালি ঘেরা ঊঁচু নিচু টিলা আর পাহাড়ি টিলা বেয়ে সমতলের দিকে ছুটে চলা দৃষ্টিনন্দন ঘন সবুজ অরণ্যে নতুন জলপ্রপাতটি দেশের সর্ববৃহৎ প্রাকৃতিক জলপ্রপাত মাধবকুন্ডের মতই দেখতে “হায়াছড়া জলপ্রপাত”।
আকারে ছোট হলেও প্রকৃতিপ্রেমীরা সদ্য সন্ধান পাওয়া নয়নাভিরাম প্রাকৃতিক নৈস্বর্গিক সুন্দরর্যের জুড়ী-১ রেঞ্জের হায়াছড়া জলপ্রপাতটি দেখতে ছুটে আসছে গবিন্দপুর হায়াছড়া বনবিটে। হায়াছড়ায় সদ্য সন্ধান পাওয়া জলপ্রপাতটি ঘন সবুজ পাহাড়ের বুক চিরে মাধবকন্ডের মত দেখতে একই রকম অবিরাম প্রবাহমান পাহাড়ি টিলা বেয়ে সমতলের দিকে ছুটে চলা হায়াছড়া ঝর্ণার পানির কলকল শব্দ যে কোন প্রকৃতি প্রেমির হৃদয়কে আন্দোলিত করবে।
হায়াছড়া বনবিট এর এই জলপ্রপাতটি দেখতে হলে জুড়ী উপজেলা শহর থেকে প্রায় ১৫ কিলোমিটার পাকা সড়কের পর সবুজ অরণ্যে ঘেরা দুর্গম ছোট-বড় পাহাড়ের কাচাঁ রাস্তায় ও ছড়া দিয়ে হেঁটে যেতে হবে আরও ১ থেকে দের কিলোমিটার রাস্তা। হায়াছড়া জলপ্রপাতটির কাছে যাওয়ার পর উচু-নিচু পাহাড়ের সবুজ বৃক্ষরাজি, কালো পাথরের উপর থেকে ঝর্ণার স্বচ্ছ শীতল পানি গড়িয়ে পড়ার সময় কুয়াশার মত যখন গায় এসে লাগে তখন হেঁটে যাওয়ার সব কষ্ঠ ও সমস্ত ক্লান্তি দুর হয়ে যায়।


হায়াছড়া বনবিট এর বিতরে রয়েছে আরও একটি ঝর্ণা, ঝর্ণাটি বেলবাড়ী ঝর্ণা নামে পরিচিত জেলার বিভিন্ন জায়গা থেকে বেলবাড়ী ঝর্ণা দেখতে ভ্রমন ও প্রকৃতিপ্রেমীরা আসে। তাছাড়াও ঈদ ও পূজার ছুটির দিন গুলিতে চাকুরী জীবিসহ সকল শ্রেনী প্রেশার লোকজন দেখতে আসে বেলবাড়ী ঝর্ণাটি।  
বেলবাড়ী ঝর্ণাটি থেকে প্রায় আধা কিলোমিটার উত্তরে সন্ধান পাওয়া হায়াছড়া জলপ্রপাতটির পাশে রয়েছে সেগুন বাগিচা, রয়েছে কমলা বাগান, জাম্বরা বাগান, হরেক রকম কলা বাগান, আনারস বাগান, আদা জামির ও সাতকরা বাগান। তাছাড়াও ভাগ্যে তাকলে দেখতে পারবেন বিভিন্ন প্রজাতীর পাখি, বন মুরুগ, কয়েক প্রজাতির বানর, রয়েছে বণ্য হাতির বিচরণ।
সরকারি ভাবে উদ্যোগ নেয়া হলে পর্যটন কেন্দ্র হিসিবে দিন-দিনই দর্শক সমাগম বাড়বে। রকমারি জীবের প্রতিকৃতিসমৃদ্ধ প্রাকৃতিক সৌন্দর্যমন্ডলিত ছোট-বড় অসংখ্য পাহাড়ঘেরা পরিবেশ সত্যিই মুখরিত-আনন্দিত হওয়ার মতো প্রাকৃতিক সৌন্দর্যে ঘেরা জুড়ী-১ রেঞ্জের বনবিট হায়াছড়া ও শুকনাছাড়া।
 
 

সংবাদটি শেয়ার করতে নিচের “আপনার প্রিয় শেয়ার বাটনটিতে ক্লিক করুন”

মন্তব্য করুন