সালমান শাহ্ ব্যবহৃত গাড়ীটি বিক্রয় হবে

জানুয়ারী ১০, ২০১৭, ১০:১২ অপরাহ্ণ
সংবাদটি শেয়ার করতে নিচের “আপনার প্রিয় শেয়ার বাটনটিতে ক্লিক করুন”

মাহবুবুর রহমান রাহেল॥ নায়ক সালমান শাহ্ ব্যবহৃত গাড়ীটি বিক্রয় হবে? শুনে অবাক হচ্ছেন? অবাক হওয়ার কিছুই নেই। সত্যি সত্যি মহানায়ক সালমান শাহ্ ব্যবহৃত গাড়ীটি বিক্রয় করা হবে। জানালেন সালমান শাহ্ জননী নীলা চৌধুরী। সালমান শাহ্’ জননী নীলা চৌধুরী আরো জানান, সালমান শাহ্’র ব্যবহৃত (সিলেট অ-১১-০০০৮) গাড়ীটি বিক্রয় করা হবে। বিক্রয়কৃত অর্থ ব্যয় করা হবে ‘সালমান শাহ্’ মিউজিয়ামের কাজে।সালমান শাহ্’র ব্যবহৃত (সিলেট অ- ১১-০০০৮) গাড়ীটি কিনতে হলে আপনাকে যোগাযোগ করতে হবে এই নাম্বারে, ০১৭১১-৮৩৩৮৩৫। এক নজরে মহানায়ক সালমান শাহ্:নব্বইয়ের দশকে বাংলা চলচ্চিত্রে আলোড়ন সৃষ্টিকারী এক উজ্জ্বল নক্ষত্রের নাম ‘সালমান শাহ’। সিনেমা দেখে কিন্তু সালমান শাহ’র নাম শুনেনি এমন মানুষ নেই বললেই চলে। ‘৯৬ এর আজকের দিনে সবাইকে কাঁদিয়ে তিনি পরলোক গমন করেন। তাঁর চলচ্চিত্র জীবনের ব্যাপ্তি ছিল মাত্র ৪ বছর। এ ৪ বছরে তিনি ভক্তদের দিয়ে গেছেন অনেক কিছুই। তাঁর সর্বমোট অভিনীত ছবির সংখ্যা ছিলো ২৭টি। এত স্বল্প পরিসরে এত বিপুল দর্শকজনপ্রিয়তা বাংলা চলচ্চিত্রের ইতিহাসে আর কোন নায়ক অর্জন করতে পারেননি। তাঁর রহস্যজনক মৃত্যু কেউই স্বাভাবিকভাবে মেনে নিতে পারেনি। তাঁর সম্পর্কে অনেক কিছুই আমাদের অজানা। এই অনুচ্ছেদের উদ্দেশ্য তাঁর চলচ্চিত্র জীবন ও চলচ্চিত্র জীবনের বাইরের জীবনের গুরুত্বপূর্ণ তথ্যসমূহ তুলে ধরা। জন্ম: ১৯৭১ সালে সিলেট জেলায় অবস্থিত জকিগঞ্জ উপজেলায় জন্মগ্রহণ করেন তিনি। তাঁর পিতার নাম কমর উদ্দিন চৌধুরী এবং মাতার নাম নীলা চৌধুরী (সাবেক এমপি)। তাঁর আসল নাম “শাহরিয়ার চৌধুরী ইমন”। তিনি পরিবারের বড় ছেলে। চলচ্চিত্রে অভিষেকের মাধ্যমে তিনি পরিচিতি পান “সালমান শাহ” নামে। সালমানের দাদার বাড়ি সিলেট শহরের শেখঘাটে আর নানার বাড়ি দারিয়া পাড়ায়। যে বাড়ির নাম এখন ‘সালমান শাহ হাউস’। নানার মূলবাড়ি ছিল মৌলভিবাজারে।

বিয়ে: সালমান শাহ ১২ আগস্ট ১৯৯২ সালে বিয়ে করেন। তাঁর স্ত্রীর নাম সামিরা।মিডিয়ায় প্রবেশ: ১৯৮৫ বা ৮৬ সালের দিকে হানিফ সংকেতের গ্রন্থনায় “কথার কথা” নামে একটি ম্যাগাজিন অনুষ্ঠান প্রচারিত হতো। সেই ম্যাগাজিনেরই একটি পর্বে ‘নামটি ছিল তার অপূর্ব’ নামের একটি গানের মিউজিক ভিডিও পরিবেশিত হয়। হানিফের সংকেতের স্বকন্ঠে গাওয়া এই গান এবং মিউজিক ভিডিও দুটোই অনুষ্ঠানের জন্য বিশেষভাবে নির্মিত। একজন সম্ভাবনাময় সদ্য তরুন তার পরিবারের নানারকমের ঝামেলার কারনে মাদকাসক্ত হয়ে মারা যায়, এই ছিল গানটার থিম। গানের প্রধান চরিত্র অপূর্বর ভূমিকায় অভিনয়ের মাধ্যমেই সালমান শাহ মিডিয়াতে প্রথম আলোচিত হন। তখন অবশ্য তিনি ইমন নামেই পরিচিত ছিলেন। মিউজিক ভিডিওটি জনপ্রিয়তা পেলেও নিয়মিত টিভিতে না আসার কারনে দর্শক আস্তে আস্তে ইমনকে ভুলে যায়। আরও কয়েক বছর পর অবশ্য তিনি আব্দুলাহ আল মামুনের প্রযোজনায় পাথর সময় নাটকে একটি ছোট চরিত্রে এবং কয়েকটি বিজ্ঞাপনচিত্রেও কাজ করেছিলেন।মিডিয়ায় আধিপত্য: সালমান শাহ সবসময় স্টাইলের দিক থেকে থাকতেন আর সবার চেয়ে কয়েকধাপ এগিয়ে। তার পোশাক-আশাক থেকে শুরু করে তার হেয়ার স্টাইল, কথা বলার ধরণ সবকিছুতেই আধুনিকতার ছোঁয়া লেগে থাকতো। বলিউডের শাহরুখ খান যখন সবেমাত্র মিডিয়াতে প্রবেশ করেন, সালমান শাহ সেই সময়েও তার সাথে কাঁধে কাঁধ মিলিয়ে ছবি তুলতেন।●

 আসল নাম : শাহরিয়ার চৌধুরী ইমন

  • জন্ম : ১৯ সেপ্টেম্বর ১৯৭১, রবিবার
  • বাবা : কমর উদ্দিন চৌধুরী
  • মা : সাবেক এমপি নীলা চৌধুরী
  • স্ত্রী : সামিরা
  • উচ্চতা : ৫ ফুট ৬ ইঞ্চি
  • রাশি : বৃশ্চিক
  • প্রথম ছবি: কেয়ামত থেকে কেয়ামত
  • শেষ ছবি: বুকের ভেতর আগুন
  • প্রথম নায়িকা : মৌসুমী
  • সর্বাধিক ছবির নায়িকা : শাবনূর (১৪টি)
  • মোট ছবি : ২৭টি
  • বিজ্ঞাপনচিত্র : মিল্ক ভিটা, জাগুরার, কেডস, গোল্ড স্টার টি, কোকাকোলা, ফানটা।
  • ধারাবাহিক নাটক : পাথর সময়, ইতিকথা
  • একক নাটক : আকাশ ছোঁয়া, দোয়েল, সব পাখি ঘরে ফেরে, সৈকতে সারস, নয়ন, স্বপ্নের পৃথিবী।
  • মৃত্যু : ৬ সেপ্টেম্বর, ১৯৯৬, শুক্রবার

 

সালমান শাহ অভিনীত ছবির তালিকা:

০১-কেয়ামত থেকে কেয়ামত (১৯৯৩ সালের ২৫ মার্চ)

০২-তুমি আমার (১৯৯৪ সালের ২২ মে)

০৩-অন্তরে অন্তরে (১৯৯৪ সালের ১০ জুন)

০৪-সুজন সখী (১৯৯৪ সালের ১২ আগস্ট)

০৫-বিক্ষোভ (১৯৯৪ সালের ৯ সেপ্টেম্বর)

০৬-স্নেহ (১৯৯৪ সালের ১৬ সেপ্টেম্বর)

০৭-প্রেমযুদ্ধ (১৯৯৪ সালের ২৩ ডিসেম্বর)

০৮-কন্যাদান (১৯৯৫ সালের ৩ মার্চ

০৯-দেনমোহর (১৯৯৫ সালের ৩ মার্চ

১০-স্বপ্নের ঠিকানা (১৯৯৫ সালের ১১ মে)

১১-আঞ্জুমান (১৯৯৫ সালের ১৮ আগস্ট)

১২-মহামিলন (১৯৯৫ সালের ২২ সেপ্টেম্বর)

১৩-আশা ভালোবাসা (১৯৯৫ সালের ১ ডিসেম্বর)

১৪-বিচার হবে (১৯৯৬ সালের ২১ ফেব্রুয়ারি)

১৫-এই ঘর এই সংসার (১৯৯৬ সালের ৫ এপ্রিল)

১৬-প্রিয়জন (১৯৯৬ সালের ১৪ জুন)

১৭-তোমাকে চাই (১৯৯৬ সালের ২১ জুন)

১৮-স্বপ্নের পৃথিবী (১৯৯৬ সালের ১২ জুলাই)

১৯-সত্যের মৃত্যু নেই (১৯৯৬ সালের ১৩ সেপ্টেম্বর)

২০-জীবন সংসার (১৯৯৬ সালের ১৮ অক্টোবর)

২১-মায়ের অধিকার (১৯৯৬ সালের ৬ ডিসেম্বর)

২২-চাওয়া থেকে পাওয়া (১৯৯৬ সালের ২০ ডিসেম্বর)

২৩-প্রেম পিয়সী (১৯৯৭ সালের ১৮ এপ্রিল)

২৪-স্বপ্নের নায়ক (১৯৯৭ সালের ৪ জুলাই)

২৫-শুধু তুমি (১৯৯৭ সালের ১৮ জুলাই)

২৬-আনন্দ অশ্রু (১৯৯৭ সালের ১ আগস্ট)

২৭-বুকের ভেতর আগুন (১৯৯৭ সালের ৫ সেপ্টেম্বর)

 

সালমান শাহ অভিনীত নাটকের তালিকা নাটকের নাম: টিভিতে দেখানোর তারিখ

০১-আকাশ ছোঁয়া (১৯৮৫)

০২-দোয়েল (১৯৮৫)

০৩-সব পাখি ঘরে ফেরে (১৯৮৫)

০৪-সৈকতে সারস (১৯৮৬)

০৫-পাথর সময় (১৯৯০)

০৬-ইতিকথা (১৯৯৪)

০৭-নয়ন (১৯৯৬)

০৮-স্বপ্নের পৃথিবী (১৯৯৬)

 

বিজ্ঞাপন চিত্র:

ইস্পাহানি গোল্ডস্টার টি (১৯৮৩), জাগুয়ার কেডস (১৯৮৪), মিল্কভিটা (১৯৮৮), কোকা-কোলা (১৯৮৯), ফানটা (১৯৯১), জাগুয়ার কেডস (১৯৮৫)।

সালমান শাহ অভিনীত চলচ্চিত্রগুলোর পরিচালকবৃন্দ: সোহানুর রহমান সোহান, জহিরুল হক, মহাম্মদ হান্নান, গাজী মাজহরুল আনোয়ার, জীবন রহমান, শিবলি সাদিক, শফি বিক্রমপুরী, শাহ আলম কিরণ, নুরুল ইসলাম পারভেজ, দেলোয়ার জাহান ঝন্টু, হাফিজ উদ্দিন, তমিজ উদ্দিন রিজভী, দিলীপ সোম, মালেক আফসারী, রানা নাসের, মতিন রহমান, বাদল খন্দকার, ছটকু আহমেদ, জাকির হোসেন রাজু, নাসির খান, এম এম সরকার, রেজা হাসমত, কাজী মোর্শেদ।

loading...

মন্তব্য করুন